সংহতি জানাতে আজাদ কাশ্মীর যাচ্ছেন ইমরান খান

  যুগান্তর ডেস্ক ১৩ আগস্ট ২০১৯, ২০:৪২ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: সংগৃহীত

কাশ্মীরিদের সঙ্গে সংহতি জানাতে আজাদ কাশ্মীর যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তান ঘোষিত কাশ্মীর সংহতি দিবসে বুধবার মোজাফফরাবাদের অ্যাসেম্বলিতে ভাষন দিবেন তিনি। খবর ডন ও জিয়ো নিউজ উর্দূর।

পাকিস্তানের প্রধানমন্ত্রী অফিস এক বিবৃতিতে জানিয়েছে, ১৪ আগস্ট কাশ্মীরিদের সঙ্গে সংহতি জানিয়ে স্বাধীনতা দিবস পালনের যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সে উপলক্ষ্যে প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার আজাদ কাশ্মীর সফর করবেন।

এসময় তিনি আজাদ কাশ্মীরের ন্যাশনাল অ্যাসেম্বলিতে কাশ্মীর সংকট নিয়ে দিকনির্দেশনামূলক বক্তৃতা দেবেন।

কাশ্মীরের স্বায়ত্বশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের পর পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি (এনএসসি) ১৪ আগস্ট দেশের স্বাধীনতা দিবসে ‘কাশ্মীর সংহতি দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়।

এছাড়া হিন্দুত্ববাদী বিজেপি সরকার কর্তৃক কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসকে ‘কালো দিবস’ হিসেবে পালন করবে পাকিস্তান।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা (ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ) বাতিল করে দিয়েছে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে।

কাশ্মীরী সংগঠনগুলো বলেছে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের অর্থ হলো সেখানকার অধিবাসীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান। ভারতের একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে যে কোনো ধরনের লড়াইয়ে কাশ্মীরি জনগণকে রাজনৈতিক,কূটনৈতিকসহ সর্বপ্রকারের সহায়তা দেয়ারও ঘোষণা দিয়েছে মুসলিম বিশ্বের একমাত্র পরমাণু শক্তিধর দেশ পাকিস্তান।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×