নিজের লেজ গিলে খাচ্ছে সাপ! ভিডিও ভাইরাল

  অনলাইন ডেস্ক ১৪ আগস্ট ২০১৯, ০২:৩০ | অনলাইন সংস্করণ

নিজের লেজ গিলে খাচ্ছে সাপ
নিজের লেজ গিলে খাচ্ছে সাপ। ছবি: সংগৃহীত

প্রচণ্ড ক্ষুধা লেগেছে সাপের! কিন্তু কাছে পিঠে খাওয়ার কিছু নেই। কী আর করবে বেচারা। তাই নিজের লেজ গিলে খাওয়ার চেষ্টা করছে সাপটি! আজব এই ঘটনা ভিডিও করে ছেড়ে দিয়েছে সামাজিক যোগযোগ মাধ্যমে। সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায় সেই ভিডিও।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার ফরগটেন ফ্রেন্ড রেপটাইল অভয়ারণ্যতে (Forgotten Friend Reptile Sanctuary) সম্প্রতি একটি সাপকে এমন কাণ্ড করতে দেখা গেছে। যা দেখে হতবাক সর্প বিশেষজ্ঞও।

সাপটি (Kingsnake) প্রাণপণে নিজের লেজ গিলে নেয়ার চেষ্টা করছিল। সেই প্রচেষ্টা থেকে অনেক কসরৎ করে তাঁকে বাঁচাতে হয়েছিল। এ যেন সাপের আত্মহত্যার চেষ্টা। ঘটনার একটি ভিডিও ফেসবুকে শেয়ার করার পরেই তা ভাইরাল হয়েছে।

ভিডিওতে সাপ বিশেষজ্ঞ জেসি রথ্যাকারকে ফরগটেন ফ্রেন্ড রেপটাইল অভয়ারণ্যে একটি সাপকে তার নিজের চোয়ালে ধরে থাকা লেজকে মুক্ত করার চেষ্টা করতে দেখা গেছে।

তিনি ডব্লিউ কেআরজি নিউজ ৫-কে বলেছেন, উদ্ধার কর্মীরা শুক্রবার যখন ওই অভয়ারণ্যে পৌঁছান তখন তারা দেখেন সাপটি নিজের লেজ খাওয়ার চেষ্টা করছে।

রথ্যাকার বলেন, এই অভয়ারণ্যের ১৫ বছরের ইতিহাসে প্রথমবার এমন কোনো দৃশ্যের সাক্ষী হতে হল যেখানে কোনো সাপ নিজে পুরোপুরি গিলে খাওয়ার চেষ্টা করছে নিজেকেই।

ভিডিওতে রথ্যাকার সাপটিকে নিজেই নিজেকে খাওয়ার হাত থেকে বাঁচানোর চেষ্টা করছেন, তবে তার জন্যে সাপটির অনেক প্রতিরোধের মুখোমুখি হতে হয়েছে তাকে।

অনলাইনে এই ভিডিওটি শেয়ার হওয়ার পর ৫০,০০০ এর বেশি মানুষ দেখেছেন এবং কয়েক ডজন মন্তব্যও রয়েছে ভিডিওটির নিচে।

মন্তব্য বিভাগে একজনকে জিজ্ঞাসা করতে দেখা যায়, "নিজেকে সম্পূর্ণ গিলছে!" "এ তো পাগল," আরেকজন মন্তব্য করেন।

সাপ বিশেষজ্ঞ রথ্যাকারের মতে, এই ধরনের সাপ অন্যান্য সাপগুলিকে খেয়ে ফেলার জন্যেই বিখ্যাত এবং এমনকি এটা রেটলস্নেক এবং কপারহেড বিষকেও হজম করে নিতে পারে। কোনো প্রতিক্রিয়া হয় না।

নিউজউইকের মতে, ক্রোনোস নামে সাপটি ক্ষুধার্ত ছিল বা হতাশার কারণে নিজেকে খাচ্ছিল, কিন্তু সর্প বিশেষজ্ঞ রথ্যাকার এমন কথারও পাল্টা প্রতিবাদ করেন। বলেন, আমরা এই সাপটিকে দেখিয়ে বোঝাতে চাই যে এর কোনো হতাশার কারণ নেই, কেননা এই সাপের মতো খাবার, জল এবং অন্যান্য উপাদান এবং থাকার জন্যে একটি গোপন গুহা এবং সবরকমের প্রয়োজনীয় সুবিধা ছিল।

রথ্যাকার বলেন, আগেও বোধহয় নিজের শরীরের অংশ গিলে খাওয়ার চেষ্টা করেছিল সাপটি। তার আঁশগুলিতে রুক্ষ চিহ্নগুলি সেই ইঙ্গিত দেয়। সম্ভবত এটি সাপটার বদ অভ্যাস।

তিনি বলেন, কখনো কখনো কোনো প্রাণী এমন নির্বোধের মতো কাজ করে, যেমন কুকুররা অনেক সময় তাদের লেজ তাড়া করে বা বিরল ক্ষেত্রে সাপেদেরও দেখা যায় তাদের লেজগুলি গিলে খেতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×