কাশ্মীর নিয়ে মোদির পদক্ষেপ অসাংবিধানিক: প্রিয়াঙ্কা গান্ধী

  যুগান্তর ডেস্ক ১৪ আগস্ট ২০১৯, ১০:৫০ | অনলাইন সংস্করণ

কাশ্মীর নিয়ে মোদির পদক্ষেপ অসাংবিধানিক: প্রিয়াঙ্কা গান্ধী
প্রিয়াঙ্কা গান্ধী। ফাইল ছবি

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা নিয়ে মোদি সরকারের সাম্প্রতিক পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন ভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেছেন, অসাংবিধানিক পথে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করেছে কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার উত্তরপ্রদেশের সোনভদ্র সফরে গিয়ে কংগ্রেস সাধারণ সম্পাদক বলেন, '‌জম্মু-কাশ্মীরে যখন ৩৭০ অনুচ্ছেদ বহাল করা হয়েছিল, তখন বেশ কিছু নিয়মও তৈরি হয়েছিল। সে নিয়মগুলো তোয়াক্কা না করেই মোদি সরকার ৩৭০ অনুচ্ছেদ খারিজ করে দিয়েছে। কাশ্মীর ইস্যুতে ভারতীয় কংগ্রেস সবার মতামতের সমান গুরুত্ব দিয়ে এসেছে সবসময়। সবার মতামত নিয়েই আলোচনা করেছে। অথচ মোদি সরকার একতরফাভাবে সিদ্ধান্তটি নিয়েছে।’

উল্লেখ্য, সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে বহু বছর ধরে চলে আসা কাশ্মীরিদের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন সরকার। এর প্রতিবাদে ফুঁসে উঠেছে কাশ্মীরিরা। ৫ আগস্ট সকাল থেকে জম্মু-কাশ্মীর কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে। স্কুল, কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনো গণপরিবহন চলাচল করছে না সড়কে। ইন্টারনেট-মোবাইল পরিসেবাও সীমিত। শুক্রবার জুমার নামাজ ও ঈদকে সামনে রেখে কারফিউ শিথিলের ঘোষণা দিয়েও রোববার তা পুনর্বহাল করা হয়।

গত ৫ আগস্ট কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ খারিজ করে দিয়ে লাদাখ ও কাশ্মীরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। বিরোধীরা বিষয়টি নিয়ে সরব হলেও তাদের ঐক্যবদ্ধ বিরোধিতার অভাবে ভারতের লোকসভা ও রাজ্যসভা— দুই কক্ষেই পাশ হয়ে যায় বিলটি।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×