কাশ্মীরিদের পাশে আছি, তাদের স্বাধীনতা কামনা করি: শোয়েব আখতার

  যুগান্তর ডেস্ক ১৪ অগাস্ট ২০১৯, ২২:২৯:৫৪ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শোয়েব আখতার সোশ্যাল মিডিয়াতথা টুইটারে ব্যান্ডেজ পড়া একটি শিশুর ছবি পোস্ট করে লেখেন, ‘আত্মত্যাগের দৃষ্টান্ত তুমি। তোমাদের পাশে আছি। তোমাদের স্বাধীনতা কামনা করি।’

ক্রিকেটইতিহাসের সবচেয়ে দ্রুতগতির এই বোলারের টুইটের পর নেটদুনিয়া আলোড়ন তৈরি হয়। অনেকেশোয়েব আখতারের টুইটে সমর্থকন করেছেন। তবে ভারতীয় কয়েকজন টুইটারে লেখেন, এদেশেও আপনার প্রচুর ভক্ত রয়েছে। কিন্তু এই মন্তব্যের পর আপনাকে আনফলো করছি।

শুধু শোয়েব আখতারই নন, কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করতেমুখ খুলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদিসহবর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদও।

গত ৫ আগস্ট সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেনরেন্দ্র মোদির সরকার। কেড়ে নেয়া হয়েছে জম্মু-কাশ্মীর ও লাদাখের বিশেষ মর্যাদা। ফলে ভূস্বর্গে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে।

প্রসঙ্গত, প্রসঙ্গত ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান দুটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পর প্রতিবেশী দুই দেশ ভারত-পাকিস্তান উভয়ই কাশ্মীরের দখল নেয়।

১৯৪৭ সালে কাশ্মীরের সঙ্গে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা একটি অস্থায়ী সংস্থান (টেম্পোরারি প্রভিশন)। এ অনুচ্ছেদ বলে জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা ও বিশেষ স্বায়ত্তশাসন দেয়া হয়েছিল। সংবিধানের অন্যান্য ধারা অন্য সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ক্ষেত্রে প্রযোজ্য হলেও জম্মু-কাশ্মীরের ক্ষেত্রে তা প্রযোজ্য হতো না।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত