ইরানি জাহাজ জব্দ রাখতে যুক্তরাষ্ট্রের আবেদন, কী বলছে জিব্রাল্টার?

  অনলাইন ডেস্ক ১৫ আগস্ট ২০১৯, ১৭:৫৪ | অনলাইন সংস্করণ

গ্রেস-১
ইরানি তেলের জাহাজ গ্রেস-১। ফাইল ছবি

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল পাচারের সন্দেহে ইরানি গ্রেস-১ তেলের জাহাজটি আটক রয়েছে ব্রিটিশ ভূখণ্ড জাবাল আল তারিক প্রণালীতে (জিব্রাল্টার)।

যুক্তরাজ্য এটিকে ছাড়ার ঘোষণা দিলেও মার্কিন বিচার বিভাগ তেলের জাহাজটিকে জব্দ রাখতে আবেদন করেছে। খবর ইয়েনি শাফাকের।

বৃহস্পতিবার বিষয়টি ব্রিটিশ বিদেশি অঞ্চলের (জিব্রাল্টার) পক্ষ থেকে জানানো হয়।

জিব্রাল্টার সরকার এক বিবৃততে জানায়, মার্কিন বিচার বিভাগ ইরানি তেলের জাহাজ গ্রেস-১ জব্দ রাখার বিষয়ে আবেদন বিবেচনা করতে বলেছে। বিষয়টি আজ (বৃহস্পতিবার) জ্রিবাল্টারের সুপ্রিম কোর্টে পাঠানো হয়েছে।

এর আগে জিব্রাল্টারের মুখ্যমন্ত্রী ফাবিয়ান পিকার্দোর ঘনিষ্ঠ কয়েকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ পত্রিকা দ্য সান জানিয়েছে, ব্রিটিশশাসিত জিব্রাল্টার বৃহস্পতিবার ইরানি ট্যাংকারটিকে ছেড়ে দেবে।

'গ্রেস ওয়ান' নামের ওই জাহাজটিকে আটক রাখার আদেশ পিকার্দো আর নবায়ন করবেন না বলে সানের প্রতিবেদনে বলা হয়েছে। এতে বলা হয়, পিকার্দো এখন সন্তুষ্ট যে, ইরানি ওই তেল ট্যাংকারটি আর সিরিয়ায় যাচ্ছে না।

জিব্রাল্টারের পক্ষ থেকে আটকাদেশের মেয়াদ বাড়ানোর আবেদন করা না হলে ইরানি তেল ট্যাংকারের মুক্তির ক্ষেত্রে আর কোনো বাঁধা থাকবে না, সে ক্ষেত্রে তেল ট্যাংকারটিকে আজই ছেড়ে দেয়া হতে পারে।

গত ৪ জুলাই জাবাল আল-তারিক উপকূলের আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকার 'গ্রেস-১'কে আটক করে ব্রিটিশ নৌবাহিনী। তাদের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ার একটি পরিশোধনাগারে তেল নিয়ে যাচ্ছিল ওই ট্যাংকার।

ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল বলে দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে।

কিন্তু পশ্চিমা গণমাধ্যমগুলো জানায়, ইরানের ওপর আরোপিত আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন ওই ইরানি ট্যাংকার আটক করেছে।

পরবর্তীকালে গত ১৯ জুলাই পারস্য উপসাগরের হরমুজ প্রণালী অতিক্রমের সময় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার 'স্টেনা ইমপেরো'কে জব্দ করে ইরান।

ট্যাংকার জব্দকে দস্যুবৃত্তি আখ্যায়িত করে সেটি ছেড়ে না দিলে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছিল ইরান।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×