মার্কিন বাধা উপেক্ষা করে ইরানি ট্যাংকার ছেড়ে দিল জিব্রালটার

  যুগান্তর ডেস্ক ১৫ অগাস্ট ২০১৯, ২৩:০২:০৩ | অনলাইন সংস্করণ

মার্কিন বাধা সত্ত্বেও ইরানি তেল ট্যাংকার গ্রেস ওয়ানকে ছেড়ে দিয়েছে জিব্রালটার সরকার।

বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টের শুনানি শেষে ট্যাংকারটি মুক্ত করা হয়। খবর বিবিসির।

ইরানি তেল ট্যাংকারটি আরও আগে ছেড়ে দেয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে ওয়াশিংটনের বাধার কারণে এ প্রক্রিয়া বিলম্বিত হয়।

ইরানি ট্যাংকার আটক রাখতে জিব্রালটারের কাছে যুক্তরাষ্ট্র আবেদন জানিয়েছিল। এ কারণে ট্যাংকারটির মুক্তিকে আমেরিকা ও ব্রিটেনের জন্য বড় ধরণের পরাজয় হিসেবে গণ্য করা হচ্ছে।

জিব্রাল্টারের মুখ্যমন্ত্রী ফাবিয়ান পিকার্ডো ইরানের তেল ট্যাংকার গ্রেস ওয়ানের আটকাদেশের মেয়াদ বাড়ানোর জন্য বৃহস্পতিবার আদালতে কোন আবেদন করেননি।

এর আগে ইরানের বন্দর ও সমুদ্র বিষয়ক জাতীয় সংস্থার উপ-প্রধান জলিল ইসলামি জানিয়েছিলেন, তারা তেল ট্যাংকারটিকে ছাড়িয়ে আনতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন। লন্ডন কূটনৈতিক উপায়ে বিষয়টি সমাধানে আগ্রহ দেখিয়েছে।

যুক্তরাজ্যের নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালী থেকে ইরানের তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-১ কে আটক করে। এর পর থেকে হরমুজ প্রণালীকে ঘিরে নতুন করে উত্তেজনা ছড়াতে থাকে। অবশেষে নানা নাটকিয়তার পর বৃহস্পতিবার এটি মুক্ত হলো।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত