কাশ্মীর থেকে দ্রুত কারফিউ তুলে নিতে বলল ওআইসি

  যুগান্তর ডেস্ক ১৭ অগাস্ট ২০১৯, ১৩:০৭:২৬ | অনলাইন সংস্করণ

ইসলামি সহযোগিতা সংস্থা-ওআইসি অধিকৃত কাশ্মীর থেকে দ্রুত কারফিউ তুলে নিতে বলেছে ভারতকে।

১২ দিন অবরুদ্ধ থাকায় কাশ্মীর উপত্যকায় জীবনযাত্রা অচল হয়ে গেছে বলে এক বিবৃতিতে সংস্থাটি দাবি করেছে। খবর ডনের।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ওআইসির ওই সিদ্ধান্তের ভিডিও প্রকাশ করে এটিকে তার দেশের একটি কূটনৈতিক সফলতা হিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেন, সম্প্রতি জেদ্দায় অনুষ্ঠিত ওআইসির সভায় কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করায় সবাই এ বিষয়ে অবগত হয়ে এ বিবৃতি দিয়েছেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে অবরুদ্ধ অবস্থায় থাকার ফলে কাশ্মীরিদের খাবারসহ নিত্য প্রয়োজনীয় সব কিছু শেষ হয়ে গেছে।

কারফিউর কারণে ওষুধ কিনতে পারছেন না, রোগীদের হাসপাতালে নেয়া যাচ্ছে না।

শাহ মেহমুদ কুরেশি বলেন, কাশ্মীর থেকে কারফিউ প্রত্যাহার করা শুধু পাকিস্তানের দাবি না, এটা সমস্ত মুসলিম উম্মার দাবি। এ ব্যাপারে তিনি জাতিসংঘকে নীরবতা ভেঙে কার্যকর পদক্ষেপ নিতে বলেন।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের পার্লামেন্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সেখানে কেন্দ্রের শাসন জারি করে। একই সঙ্গে সেখানে যাতে কোনো ধরনের আন্দোলন না হয় এ জন্য সব রাজনৈতিক নেতাদের বন্দি করে অনির্দিস্টকালের জন্য কারফিউ জারি করা হয়।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত