ভারতের পারমাণবিক অস্ত্র নিয়ে রাজনাথের বক্তব্যে ইমরান খানের উদ্বেগ

  যুগান্তর ডেস্ক ১৯ আগস্ট ২০১৯, ১৩:১৩ | অনলাইন সংস্করণ

ভারতের পারমাণবিক অস্ত্র নিয়ে রাজনাথের বক্তব্যে ইমরান খানের উদ্বেগ
ইমরান খান ও রাজনাথ সিং। ফাইল ছবি

ভারতের পারমাণবিক অস্ত্রের ব্যবহার নীতি নিয়ে রাজনাথ সিংয়ের বক্তব্যে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার নিজের টুইটার অ্যাকাউন্টে দেয়া এক টুইট বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন তিনি।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত শুক্রবার রাজস্থানে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, ভারত এখনও পর্যন্ত পারমাণবিক অস্ত্র প্রথমে ব্যবহার না করার নীতি মেনে চলছে। আক্রান্ত না হলে পরমাণু অস্ত্র ব্যবহার না করার নীতিতে রয়েছে ভারত। তবে ভবিষ্যতে কী হবে, তা পরিস্থিতির ওপর নির্ভর করবে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর এমন বক্তব্যের দু'দিন পর ইমরান খান উদ্বেগ প্রকাশ করেন। তিনি ভারতের পারমাণবিক অস্ত্রাগারের সুরক্ষা এবং নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। ইমরান আরও বলেন, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় সতর্ক। কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠায় এখন জাতিসংঘের পর্যবেক্ষক পাঠানো উচিত।

রাজনাথ সিংয়ের মন্তব্যের প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, এ ধরনের মন্তব্য ভারত ও এর আশপাশের অঞ্চলে স্থিতিশীলতার নষ্ট করছে।

৫ আগস্ট ভারতের পার্লামেন্টে একটি প্রস্তাব পাশ হয়। এই প্রস্তাবে জম্মু-কাশ্মীরকে বিশেষ সুবিধা দেয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করা হয়। রাজ্যটিকে দ্বিখণ্ডিত করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের প্রতিবাদে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে পাকিস্তান। নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করার সিদ্ধান্ত জানায় তারা। ভারত অবশ্য জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পদক্ষেপকে একটি অভ্যন্তরীণ বিষয় বলে বিবেচনা করছে।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×