যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ক্ষুব্ধ রাশিয়া-চীন

  অনলাইন ডেস্ক ২০ অগাস্ট ২০১৯, ২২:২৬:৫৪ | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় ক্ষুব্ধ হয়েছে চীন ও রাশিয়া। মস্কো বলছে, যুক্তরাষ্ট্র ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে সামরিক উত্তেজনা উস্কে দিচ্ছে। মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ উত্তেজনার আবহেও রাশিয়া অস্ত্র প্রতিযোগিতায় নামবে না। খবর রয়টার্স।

পেন্টাগন সোমবার বলেছে, তারা প্রচলিত একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। যেটি ৫শ’ কিলোমিটার উড়ে গিয়ে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করেছে। এ মাসে রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধকালীন আইএনএফ পরমাণু চুক্তি যুক্তরাষ্ট্র ছিন্ন করার পর এরকম ক্ষেপণাস্ত্র পরীক্ষা এটাই প্রথম।

এ মাসের রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধকালীন আইএনএফ পরমাণু চুক্তি যুক্তরাষ্ট্র ছিন্ন করার পর এরকম ক্ষেপণাস্ত্র পরীক্ষা এটাই প্রথম।

এর আগে মস্কো ‘ইন্টারমেডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস’ (আইএনএফ) চুক্তি লঙ্ঘন করছে অভিযোগে গত ২ আগস্ট আনুষ্ঠানিকভাবে এ চুক্তি থেকে সরে আসে। ক্রেমলিন চুক্তি লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে।

আইএনএফ চুক্তি বহুদিন ধরে আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করেছে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের ওই সময়ে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভ আইএনএফ চুক্তি স্বাক্ষর করেছিলেন।

ওই চুক্তিতে ভূমি থেকে নিক্ষেপণযোগ্য ৫০০ কিলোমিটার থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা ছিল।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী রিয়াবকভ বলেছেন, যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলেও তারা নতুন কোনো ক্ষেপণাস্ত্র মোতায়েন না করা পর্যন্ত রাশিয়াও নতুন ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে না।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত