বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি করল চীন

  অনলাইন ডেস্ক ২১ অগাস্ট ২০১৯, ২২:৩৩:৫১ | অনলাইন সংস্করণ

বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি করল চীন। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান তৈরি করেছে চীন। এই বিমান সমানভাবে জল এবং স্থলে চলতে পারে। যে কোনো মুহূর্তে বিপর্যয় এবং জঙ্গলের আগুন নেভানোর কাছে এই বিমানকে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

বিমান প্রস্তুতকারী সংস্থার দাবি, এটাই বিশ্বের সবচেয়ে বড় বিমান।

বেজিংয়ের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না বা (এভিআইসি) বিমানটিকে প্রকাশ্যে আনে। এতো বড় বিমান দেখে রীতিমত স্তম্ভিত হয়ে যায় অনেকেই।

সংবাদ মাধ্যম শিনহুয়া জানিয়েছে, চীন গুয়াংডং প্রদেশের ঝাওহাই নগরী এজি-৬০০ নামের এই বিমানটিকে প্রকাশ্যে আনা হয়। এজি-৬০০ বিমান আকারে প্রায় বোয়িং ৭৩৭’এর সমান।

জল থেকে ওঠানামা করতে পারে বিশ্বে এমন যেসব বিমান বানানো হয়েছে তার মধ্যে এজি ৬০০-ই সবচেয়ে বড়। এই বিমান নির্মাণকে চীনা বিমান শিল্পের জন্য উল্লেখযোগ্য সাফল্য হিসেবে তুলে ধরা হচ্ছে। সাগর সম্পদ অনুসন্ধান, পরিবেশ সংক্রান্ত নজরদারি এবং পরিবহনের ক্ষেত্রে এ বিমান ব্যবহার করা যাবে বলে শিনহুয়া জানিয়েছে।-পিবিএ

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত