অবরুদ্ধ কাশ্মীরে বলিউড অভিনেত্রী জায়রা ওয়াসিম ‘নিখোঁজ’

  যুগান্তর ডেস্ক ২১ আগস্ট ২০১৯, ২২:৪২ | অনলাইন সংস্করণ

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে জায়রা ওয়াসিম। ছবি: সংগৃহীত
কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে জায়রা ওয়াসিম। ছবি: সংগৃহীত

‘ঈমান’ বা ধর্মবিশ্বাসের কারণে অভিনয় জগত ছাড়ার ঘোষণা দিয়ে বলিউডপাড়ায় ব্যাপক আলোচিত হয়েছিলেন কাশ্মীরি কিশোরী জায়রা ওয়াসিম। কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতিতে জায়রার কোনো খোঁজ পাচ্ছেন না পরিচিতজনরা।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, অভিনয় জগত ছাড়ার আগেই ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ নামে একটি ছবিতে কাজ করেছিলেন জায়রা ওয়াসিম।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর থেকে ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জায়রার হদিস পাওয়া যাচ্ছে না। এ তথ্য জানিয়েছেন ছবিটির পরিচালক সোনালি বোস। জায়রার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারছেন না বলে জানিয়েছেন তিনি।

এ কারণেই কাশ্মীর নিয়ে হিন্দুত্ববাদী বিজেপি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন এই বলিউড পরিচালক।

সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে জায়রার সঙ্গে একটি ছবি শেয়ার করেন সোনালি। সঙ্গে দীর্ঘ এক পোস্টে তিনি লিখেন, ‘দুই সপ্তাহ হয়ে গেল জম্মু- কাশ্মীরের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভারতের গণতন্ত্র অন্ধকার। কংগ্রেসের সময় থেকে উপত্যকায় মানুষের অধিকারকে খর্ব করা হয়েছে। আমার কষ্ট হয় ওই মানুষগুলোর জন্য।

বাঙালি, মারাঠি, গুজরাটি, তামিল সবার কেমন লাগবে যদি রাতারাতি আপনাদের রাজ্য ভেঙে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেয়া হয়?’

বোস আরও বলেন, ‘৩৭০-কে কিছুক্ষণের জন্য ভুলে গিয়ে সৎভাবে এর উত্তর দিন। আমাদের নিজেদের লোকেরাই কীভাবে এই দেশে বাস করছেন, এটা ভেবেই আমার বিস্ময় ও রাগ এখন দুঃখে পরিণত হয়েছে। ওদের অনুভূতির সম্পর্কে আমরা শুধুই ধারণা করতে পারি।’

জায়রা তার মেয়ের মতো-উল্লেখ করে পরিচালক জানান, তার সঙ্গে তিনি যোগাযোগ করতে পারছেন না। গত এক বছরে জায়রা ও তার পরিবারের সঙ্গে খুব সুন্দর সময় কাটিয়েছেন। এমনকি ৩৭০ ধারা বাতিলের আগের দিনও জম্মুতে জায়রার সঙ্গেই ছিলেন তিনি।

সোনালি বোস বলেন, কাশ্মীরে হঠাৎ সেনাবাহিনীর সংখ্যা বাড়িয়ে দেয়ায় খুবই চিন্তিত ছিল জায়রা।

এদিকে কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিলের পর বিষয়টি নিয়ে তাৎক্ষনিক একটি টুইট করেছিলেন জায়রা ওয়াসিম। জায়রা লিখেছিলেন, এও একদিন কেটে যাবে। পাশে ‘হ্যাশ ট্যাগ’ দিয়ে লেখেন ‘কাশ্মীর’।

গত ৩০ জুন অভিনয় থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘোষণা দেন ‘দঙ্গলকন্যা’ খ্যাত জায়রা ওয়াসিম।

অভিনয় ছাড়ার কারণ হিসেবে ভারতের জাতীয় পুরস্কারজয়ী এ অভিনেত্রী জানান, সিনেমা কিংবা তারকা-জীবন ধর্মবিশ্বাস বা ‘ঈমান’ থেকে তাকে ক্রমশ দূরে ঠেলে দিচ্ছিল।

২০১৬ সালে আমির খানের সঙ্গে ‘দঙ্গল’ ছবিতে অভিনয় করেন জায়রা ওয়াসিম। এটাই ছিল তার ডেব্যু ফিল্ম। এত কম বয়সে তার অভিনয় দক্ষতা অত্যন্ত প্রশংসিত হয়।

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড-ন্যাশনাল চাইল্ড অ্যাওয়ার্ড ফর একসেপশনাল অ্যাচিভমেন্ট পেয়েছেন জায়রা।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×