নিজেদের তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রদর্শন করল ইরান

  যুগান্তর ডেস্ক ২২ অগাস্ট ২০১৯, ১৫:১৪:১২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ঘরোয়াভাবে নির্মিত দীর্ঘপাল্লার এবং বহন করার মতো ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শন করেছে ইরান। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে আরব নিউজ এমন খবর দিয়েছে।

ব্যাভার-৩৭৩ নামে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির উদ্বোধন করেছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। ইরানের গণমাধ্যম এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে রাশিয়ার এস-৩০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রতিদ্বন্দ্বী হিসেবে উল্লেখ করেছে।

এমন একসময় এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রদর্শন করা হলো, যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা ক্রমে বাড়ছে।

গত জুনে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দিয়ে একটি মার্কিন সামরিক নজরদারি ড্রোন ধ্বংস করেছে তেহরান। তখন ইরান দাবি করে, ওই ড্রোনটি তাদের ভূখণ্ডে অবৈধভাবে ঢুকে পড়েছিল।

কিন্তু সেই দাবি প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র জানায়, ওটা ছিল আন্তর্জাতিক আকাশসীমা।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেন, এই দীর্ঘপাল্লার প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ৩০০ কিলোমিটারের মধ্যে আমরা লক্ষ্যবস্তু কিংবা বিমানকে খুঁজে বের করতে পারব এবং ২০০ কিলোমিটারের মধ্যে আসলেই তা ধ্বংস করা সম্ভব হবে।

পশ্চিমা সামরিক বিশেষজ্ঞরা বলেন, ইরান প্রায়ই তাদের অস্ত্রের সক্ষমতার কথা বাড়িয়ে প্রচার করে। যদিও দেশটির দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে উদ্বেগ রয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত