আমাজনে আগুনের রেকর্ড: ম্যাঁক্রোন-গুতেরেসের উদ্বেগ

  যুগান্তর ডেস্ক ২৩ আগস্ট ২০১৯, ১৪:৫১ | অনলাইন সংস্করণ

আমাজনে আগুনের রেকর্ড: ম্যাঁক্রোন-গুতেরেসের উদ্বেগ
ছবি: সংগৃহীত

দাবানল উপদ্রুত আমাজনকে সুরক্ষার আহ্বান জানিয়েছে ফ্রান্স ও জাতিসংঘ। এ বিষয়টি জি-৭ সম্মেলনের আলোচ্যসূচির শীর্ষে থাকা উচিত বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোন।

যদিও ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্ট বোলসোনেরো বলেন, জি-৭ সম্মেলনে ব্রাজিল অংশগ্রহণ না করায় সেখানে এ অগ্নিকাণ্ড নিয়ে আলোচনা ভুল স্থানে উপনিবেশবাদী মানসিকতা উন্মোচিত করবে।

চলতি বছরের প্রথম আট মাসে বৃষ্টিপ্রধান ক্রান্তীয় অঞ্চলের এই জঙ্গলে ৭৩ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। কিন্তু গত সপ্তাহে সাও পাওলোসহ ব্রাজিলের কয়েকটি শহর ধোঁয়ায় রুদ্ধ হওয়ার অবস্থা তৈরি হয়েছে।

তবে এসব আগুনে বনাঞ্চলটির কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা এখনও নিশ্চিত করা যায়নি। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, এ অগ্নিকাণ্ডের ঘটনায় তিনি গভীরভাবে উদ্বিগ্ন।

আমাজনে চলতি বছরের রেকর্ড অগ্নিকাণ্ডকে আন্তর্জাতিক সংকট হিসেবে বর্ণনা করেন ম্যাঁক্রোন।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে উপগ্রহ থেকে পাওয়া তথ্যে চলতি বছর ব্রাজিলজুড়ে আগের বছরের একই সময়ের তুলনায় ৮৫ শতাংশ বেশি অগ্নিকাণ্ডের খবর জানিয়েছে।

এ অগ্নিকাণ্ডের বেশিরভাগই সংঘটিত হয়েছে আমাজন অঞ্চলে।

পরিবেশবাদীরা এ জন্য আমাজন নিয়ে বোলসোনেরো সরকারের নীতিকে দায়ী করছেন। কট্টর ডানপন্থী এ প্রেসিডেন্ট বন উজাড়ে কাঠুরে ও কৃষকদের উৎসাহিত করছেন বলেও অভিযোগ তাদের।

বোলসোনেরো প্রথম দিকে আমাজনের চলতি বছরের ভয়াবহ অগ্নিকাণ্ডের জন্য এনজিওকে দায়ী করলেও এ দাবির সমর্থনে কোনো প্রমাণ হাজির করেননি।

চলতি সপ্তাহে হতে যাওয়া জি-৭ সম্মেলনের আয়োজক দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাঁক্রোন আমাজনের স্বাস্থ্য নিয়ে বিশ্বের উদ্বিগ্ন হওয়া উচিত বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, আমাজন বনাঞ্চল- যে ফুসফুস আমাদের গ্রহের ২০ শতাংশ অক্সিজেন উৎপাদন করে তা পুড়ছে। জি-৭ সম্মেলনের সদস্য রাষ্ট্র, চলুন আগামী দুদিন এ জরুরি বিষয়টি নিয়েই আলোচনা করি।

বিশ্বের সবচেয়ে বড় চিরহরিত বনাঞ্চলের অগ্নিকাণ্ড নিয়ে অ্যান্তোনিও গুতেরেস বলেন, বৈশ্বিক জলবায়ু সংকটের মধ্যে আমরা অক্সিজেন ও জীববৈচিত্র্যের অন্যতম প্রধান উৎসের এমন ক্ষতি মেনে নিতে পারি না। আমাজনকে অবশ্যই রক্ষা করতে হবে।

ঘটনাপ্রবাহ : পুড়ছে আমাজন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×