পাকিস্তানকে মোকাবিলায় আরও ১১৪টি যুদ্ধবিমান কিনতে তড়িঘড়ি ভারতের

  অনলাইন ডেস্ক ২৫ অগাস্ট ২০১৯, ১৯:৪৭:০৯ | অনলাইন সংস্করণ

ভারতীয় যুদ্ধবিমানের মহড়া। ফাইল ছবি

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর নিয়ে ইসলামাবাদের সঙ্গে উত্তেজনা চরমে পৌঁছেছে দিল্লির। একে অন্যের সঙ্গে সামরিক শক্তির পাল্লা দিচ্ছে। সম্প্রতি রাশিয়ার তৈরি মিগ-২১ বিমানগুলো পুরনো হওয়ায় দুর্ঘটনার পরিমাণও বেড়েছে ভারতীয় বিমানবাহিনীতে। ফলে নতুন করে আরও ১১৪টি যুদ্ধবিমান কিনতে যাচ্ছে ভারত।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে আগামী মাসে ভারতীয় বিমানবাহিনী প্রথম রাফাল যুদ্ধবিমান হাতে পেলেও ৩৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি পুরোপুরি সম্পন্ন হতে ১০ বছর সময় লাগবে। এদিকে মিগ-২১ যুদ্ধবিমান ধাপে ধাপে বাদ দিতে চাচ্ছে ভারত। ফলে যুদ্ধবিমান সংকটে রয়েছে ভারত।

এর ফলে দ্রুত যুদ্ধবিমান হাতে পেতে দেড় হাজার কোটি টাকার চুক্তিতে যাচ্ছে ভারত। ইতিমধ্যেই যুদ্ধবিমান প্রস্তুতকারী বিভিন্ন দেশ ও সংস্থার সঙ্গে প্রাথমিক আলোচনায় বসেছে দেশটি।

এর আগে রাফাল চুক্তির সময় ভারতীয় বিমানবাহিনী জানিয়েছিল, তাদের ১২৬টি যুদ্ধবিমান প্রয়োজন। কিন্তু সে সময় ফরাসি সংস্থা রাফালকে ৩৬টি যুদ্ধবিমানের চাহিদা দেয়া হয়। সব রাফাল হাতে এলেও মিগ-২১ যুদ্ধবিমান বাতিল প্রক্রিয়ার কারণে যুদ্ধবিমানের ঘাঁটতি থাকবে ভারতীয় বিমানবাহিনীর হাতে। এক সেনা কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দ বাজার জানায়, আকাশ যুদ্ধে কিছুটা দুর্বলতা থাকবে বিমানবাহিনীর। ফলে নতুন করে আরও ১১৪টি যুদ্ধবিমান কেনার চুক্তি তড়িঘড়ি সেরে ফেলছে বাহিনীর কর্তারা।

বিমানবাহিনীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দেড় হাজার কোটির এ চুক্তি করতে বোয়িং, মার্কিন সংস্থা লকহিড মার্টিন, রাশিয়ার ইউনাইটেড এয়ারক্র্যাফট এবং সাব-এর মতো সংস্থা রয়েছে বাহিনীর নজরে। এ সব সংস্থা এর আগেও মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফটের (এমএমআরসিএ) টেন্ডারে অংশ নিয়েছে।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত