ইরানে ব্রিটিশ নাগরিকসহ মোসাদের ২ গুপ্তচরের কারাদণ্ড

  যুগান্তর ডেস্ক ২৭ অগাস্ট ২০১৯, ১৬:০৫:২৩ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তি করায় এক ব্রিটিশ দ্বৈত নাগরিকসহ দুজনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছে ইরান। এছাড়া অবৈধ অর্থ নেয়ায় আরও দুই বছর করে সাজা দেয়া হয়েছে তাদের।

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদকে তথ্য সরবরাহ করায় ব্রিটিশ ও ইরানের দ্বৈত নাগরিক আনুশেহ আসৌরিকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। মঙ্গলবার তেহরানের বিচারিক মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি এমন তথ্য জানিয়েছেন।-খবর এএফপি

ইসরাইলের অবৈধ তহবিল থেকে ৩৩ হাজার ইউরো নেয়ায় তাকে আরও দুই বছর কারাদণ্ড ও একই পরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে।

ইসমাইলি বলেন, এছাড়া বিভিন্ন গুপ্তচরবৃত্তির অপরাধে আলী জোহারি নামের এক ইরানি নাগরিককে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

তিনি বলেন, মোসাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল তার। এছাড়া ইহুদিবাদী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে তিনি বৈঠক করেছেন বলেও অভিযোগ রয়েছে।

ভারত, লাওস ও শ্রীলংকাসহ বিভিন্ন দেশের গুপ্তচরের সঙ্গে তার যোগাযোগ ছিল। অধিকৃত ভূখণ্ডেও তিনি ভ্রমণ করেছেন বলে ইরানি বিচারবিভাগ জানিয়েছে।

ইসরাইলের কথা উল্লেখ করে তিনি বলেন, ওই ইহুদি রাষ্ট্রটির নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়ার মধ্যে ছিলেন তিনি। অবৈধ অর্থ নেয়ায় তাকে আরও দুই বছরের কারাদণ্ডের সাজা দেয়া হয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত