উত্তেজনা বাড়াতে চায় না ইরান: জারিফ

  যুগান্তর ডেস্ক ২৮ অগাস্ট ২০১৯, ১৬:০৯:১৭ | অনলাইন সংস্করণ

ছবি: এএফপি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, ইরান উত্তেজনা বাড়াতে চায় না। কিন্তু প্রতিটি দেশেরই আন্তর্জাতিক আইনের অধীন অধিকারগুলো ভোগ করতে পারা উচিত।

জাপানের রাজধানী টোকিওর কাছে ইয়োকোহামায় দেশটির প্রধানমন্ত্রী সিনজো আবের সঙ্গে বৈঠকের শুরুতে তিনি এমন মন্তব্য করেন।

জাভেদ জারিফ বলেন, আমাদের প্রেসিডেন্টও এমটা বলেছেন যে আমরা উত্তেজনা বাড়াতে চাই না।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির সই হওয়া পরমাণু চুক্তি থেকে গত বছর সরে যাওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরপর দেশটির অর্থনীতিকে পুরোপুরি ভেঙে দিতে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যান তিনি।

সোমবার ট্রাম্প বলেন, পরমাণু চুক্তি নিয়ে সংঘাতের অবসানে সঠিক পরিস্থিতিতে তিনি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করতে চান।

আর ইরানের অর্থনীতিকে কীভাবে চাঙ্গা রাখা যায়, তা নিয়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু ইরানের অর্থনৈতিক ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়ে অস্বীকার করেন ট্রাম্প।

মঙ্গলবার ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, নিষেধাজ্ঞা উঠিয়ে না নেয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনায় বসবে না ইরান।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত