কাশ্মীর: লন্ডনে ভারতীয় হাইকমিশনে ডিম-জুতা মেরে বিক্ষোভ

  যুগান্তর ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৫:৩৮ | অনলাইন সংস্করণ

ছবি: ইন্ডিয়া টুডে

কাশ্মীরের বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিলের প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশন ভবনের বাইরে বিক্ষোভ হয়েছে। এতে হাজার হাজার লোক অংশ নিয়েছেন।

পরে বিক্ষোভ সহিংসতায় রূপ নিলে হাইকমিশনে ব্যাপক ভাঙচুর করা হয়েছে। লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে দ্বিতীয়বারের মতো এই বিক্ষোভ অনুষ্ঠিত হল।

গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে বিরোধপূর্ণ অঞ্চলটিতে প্রথমবারের মতো বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার বিক্ষোভকারীরা হাইকমিশনের জানালার কাচ ভেঙে ফেলেন।

এ সময় নিজেদের পতাকা হাতে আজাদির স্লোগান দেনে তারা। তবে লন্ডনের মেয়র সাদিক খান এই হামলার নিন্দা জানিয়েছে এটাকে অগ্রহণযোগ্য বলে আখ্যায়িত করেছেন।

এ ঘটনায় জড়িত থাকায় চার ব্যক্তিকে আটক করেছে লন্ডনের পুলিশ। তাদের কাছ থেকে এক ফুট লম্বা একটি ড্যাগার উদ্ধার করা হয়েছে।

তবে এর আগের বিক্ষোভে অন্তত ১৫ হাজার লোক অংশ নিয়েছিলেন। দ্বিতীয় বিক্ষোভে সেই সংখ্যাটা ছিল আরও বেশি।

বিক্ষোভকারীরা ভারতীয় হাইকমিশনের কাছে আসলে তাদের সব দিক থেকে ঘিরে রাখে পুলিশ। তারা ভারতীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভের বশবর্তী হয়ে হাইকমিশনের দিকে জুতা, ডিম ও পানির বোতল ছুড়ে মারেন।

দুই লাখের বেশি কাশ্মীরি ব্রিটেনে বসবাস করেন। তাদের অধিকাংশই আজাদ কাশ্মীর থেকে সেখানে গেছেন। এবার মাতৃভূমির স্বাধীনতার জন্য জোর প্রচারে নেমেছেন তারা।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত