৭ বছর জাঙ্কফুড খেয়ে দৃষ্টি শক্তি হারাল কিশোর!

  লাইফস্টাইল ডেস্ক ০৪ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৬ | অনলাইন সংস্করণ

বার্গার।
বার্গার। ছবি সংগৃহীত

সাত বছর ধরে লন্ডনের ১৭ বছর বয়সী এক কিশোর শুধু নাকি জাঙ্কফুড খেয়েছেন। শাক-সব্জি, ফল-মূল কিছুই নাকি খেতে ভালো লাগে না তার। ফলে জাঙ্কফুড তার শরীরের প্রয়োজনীয় ভিটামিন যোগাতে ব্যর্থ হওয়ায় ভয়ঙ্কর ক্ষতিগ্রস্ত হয়েছে তার শরীরের অপটিক নার্ভ।

ফলে অপটিক নার্ভের সাহায্যেই চোখের সঙ্গে আমাদের মস্তিষ্কের সমন্বয় ঘটে। আর সেই নার্ভের ক্ষতির জেরেই দৃষ্টিশক্তি হারিয়েছে ওই কিশোর।

এই কিশোর বর্তমানে ব্রিস্টল আই হাসপাতালে ভর্তি রয়েছেন। এই কিশোরকে দেখভালের দায়িত্ব নিয়েছেন ডেনিজে অ্যাটান।

সংবাদমাধ্যমকে জানিয়েছেন,শুধু খাদ্যাভাসের কারণে ১৭ বছরের ওই কিশোর দৃষ্টিশক্তি হারিয়েছেন। সমস্যাকে অ্যাভয়ড্যান্ট-রেসট্রিকটিভ ফুড ইনটেক ডিসঅর্ডার বলা হয়।

ওই চিকিৎসক আরও জানিয়েছেন,এই কিশোরের শরীরে বিপাকের হার স্বাভাবিক থাকলেও ভিটামিনের অভাব প্রবল।

বিশেষত ভিটামিন বি১২। এই ভিটামিন দুধ, মাছ, মাংস, ডিমে বেশি থাকে। কিন্তু স্বাভাবিক খাবার ছেড়ে মাত্রাতিরিক্ত জাঙ্কফুডই তার দেহে বিভিন্ন ভিটামিন ও প্রয়োজনীয় মৌলের পরিমাণ কমিয়ে দিয়েছে।আর দীর্ঘদিন এভাবে চলার ফলে দৃষ্টিশক্তি হারিয়েছে ওই কিশোর।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×