মহাত্মা গান্ধীর হাতে কাশ্মীরের পতাকা!

  যুগান্তর ডেস্ক ০৫ সেপ্টেম্বর ২০১৯, ০০:৫৯ | অনলাইন সংস্করণ

মহাত্মা গান্ধী
ছবি: জিয়ো নিউজ

ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রাণপুরুষ ও জাতির জনক মহাত্মা গান্ধী কাশ্মীরের পতাকা নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। অচেনা কেউ প্রথম দেখাতে মনে করবে তিনিও কাশ্মীরি জনগণের পক্ষে সমর্থন জানাচ্ছেন। বিশ্বনন্দিত অহিংসবাদী এ নেতার এমনই একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বুধবার লন্ডনে ভারতীয় হাইকমিশন ভবনের সামনে থাকা মহাত্মা গান্ধীর মূর্তিতে কাশ্মীরের পতাকা লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ছবিতে দেখা যায়, মহাত্মা গান্ধীর মূর্তিটি কাশ্মীরি পতাকা হাতে দাঁড়িয়ে রয়েছে। ছবিটি ছড়িয়ে পড়ার পর অল্পসময়ের মধ্যেই ভাইরাল হয়।

মহাত্মা গান্ধীর হাতে থাকা কাশ্মীরি পতাকার ছবি শেয়ার করে অনেকে লিখছেন, এখন মহাত্মা গান্ধীও কাশ্মীরের স্বাধীনতার পক্ষে রয়েছেন।

আনসার আব্বাসী নামে একজন টুইটারে লিখেছেন, স্বয়ং মহাত্মা গান্ধী এখন ভারতবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন।

কাশ্মীরের বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিলের প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশন ভবনের বাইরে বিক্ষোভে হাজার হাজার লোক অংশ নেন। এ সময় নিজেদের পতাকা হাতে আজাদির স্লোগান দেনে তারা।

বুধবারের ওই বিক্ষোভে সহিংসতারও ঘটনা ঘটেছে। ভারতীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভের বশবর্তী হয়ে হাইকমিশনের দিকে জুতা, ডিম ও পানির বোতল ছুড়ে মারেন বিক্ষোভকারীরা।

দুই লাখের বেশি কাশ্মীরি ব্রিটেনে বসবাস করেন। তাদের অধিকাংশই আজাদ কাশ্মীর থেকে সেখানে গেছেন। এবার মাতৃভূমির স্বাধীনতার জন্য জোর প্রচারে নেমেছেন তারা।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×