পরিবার না জাতীয় স্বার্থ, দোদুল্যমানতায় পদত্যাগ বরিসের ছোট ভাইয়ের

  যুগান্তর ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৪ | অনলাইন সংস্করণ

পরিবার না জাতীয় স্বার্থ, দোদুল্যমানতায় পদত্যাগ বরিসের ছোট ভাইয়ের
ছবি: বিবিসি

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসার বিতর্কের মধ্যেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ছোট ভাই জো জনসন কনজারভেটিভ পার্টির এমপি ও মন্ত্রী উভয় পদ থেকেই সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। এটি বরিস জনসনের জন্য বড় ধাক্কা বলে অভিহিত করেছেন বিশ্লেষকরা।-খবর বিবিসির

পারিবারিক আনুগত্য ও জাতীয় স্বার্থের সংঘাতের মধ্যে পড়ে গেছেন বলে জানিয়েছেন তিনি। নিজের ভূমিকার ক্ষেত্রে এক অপরিসীম উত্তেজনার মধ্যে আছেন বলে জানিয়েছেন দক্ষিণ-পূর্ব লন্ডনের ওরফিংটনের এই টরি এমপি ও বাণিজ্যমন্ত্রী।

বিবিসির রাজনীতিবিষয়ক সম্পাদক লোরা কুয়েন্সবার্গ বলেন, এটি ছিল এক অবিশ্বাস্য মুহূর্ত। সহকর্মীদের শুদ্ধি নিয়ে তিনি হতাশ ছিলেন। ব্রেক্সিট ইস্যুতে দুই ভাই ভিন্ন জায়গায় চলে গেছেন।

জো জনসন ২০১৬ সালের গণভোটে ব্রিটেনের ইইউয়ে থাকার পক্ষে ভোট দিয়েছিলেন। কিন্তু তার ভাই বরিস জনসন তখন ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষে প্রচার চালিয়েছিলেন।

গত বছর তখনকার ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের সময়ও ব্রেক্সিট চুক্তির বিরোধিতা করে পদত্যাগ করেছিলেন জো জনসন। কিন্তু এ বছর বরিস জনসন নতুন প্রধানমন্ত্রী হওয়ার পর আবার সরকারে ফিরে আসেন জো জনসন।

বর্তমানে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমনসে দুটি গুরুত্বপূর্ণ প্রস্তাবের ওপর ভোটে বরিস জনসনের পরাজয়ের আগের ঘোষণা অনুয়ায়ী ৩১ অক্টোবরে ব্রেক্সিটের সম্ভাবনা অনিশ্চিত হয়ে পড়ার মুহূর্তেই জোয়ের পদত্যাগের এ ঘোষণা এলো।

তার এ পদত্যাগের ঠিক আগেই বরিস জনসন তার দল থেকে ২১ জন আইনপ্রণেতাকে বহিষ্কার করেন। তারা চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে নিজ দলের বিপক্ষেই ভোট দিয়েছিলেন বলে তাদের বিরুদ্ধে অভিযোগ।

এ অবস্থাতেই জাতীয় স্বার্থের কথা বিবেচনায় রেখে জো জনসন এমন সিদ্ধান্ত নিলেন। বরিস জনসন সরকার আগাম নির্বাচন নিয়ে সোমবার আরেক দফা ভোটের ঘোষণা দিয়েছে। এমন সময়ে জোয়ের পদত্যাগ বরিসের জন্য একটি বড় ধাক্কা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×