ইরানের পরমাণু অস্ত্র নিয়ে বরিসের সঙ্গে নেতানিয়াহুর বৈঠক

  অনলাইন ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫৬ | অনলাইন সংস্করণ

বরিস জনসন ও বিনিয়ামিন নেতানিয়াহু
বরিস জনসন ও বিনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

ইরানের পরমাণু সংকট ও বিভিন্ন ইস্যু নিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেতানিয়াহু ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বৈঠক করেছেন। এ ছাড়া বরিস এদিন যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গেও বৈঠক করেন। ডাউনিং স্ট্রিটের মুখপাত্রের বিবৃতির বরাত দিয়ে শুক্রবার এ খবর জানায় তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

এতে বলা হয়, জনসন ও নেতানিয়াহু যুক্তরাজ্য-ইসরাইলের দৃঢ় সম্পর্কের প্রতি তাদের প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন; এর মধ্যে বাণিজ্য, বুদ্ধিমত্তা সহযোগিতা, নিরাপত্তা এবং দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সংযোগের মাধ্যমে সহযোগিতা রয়েছে।

তারা বিতর্কিত ইরান পারমাণবিক সংকট নিয়েও আলোচনা করেছেন। ইসরাইল সরকার যুক্তরাষ্ট্রসহ পারমাণবিক চুক্তির বিরোধী। তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার পক্ষে তারা কাজ করছে। যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তি থেকে বের হওয়ার বিষয়ে নেতানিয়াহু ট্রাম্প প্রশাসনকে সমর্থন করে। এমন পথ অনুসরণ করতে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নকে আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, উভয় প্রধানমন্ত্রী ইরানের পরমাণু অস্ত্র প্রতিরোধ ও দেশটির ঔদ্ধাত্যপূর্ণ আচরণ বন্ধের প্রয়োজনীয়তায় সম্মতি প্রকাশ করেন। এ ছাড়া আলাদাভাবে বরিস জনসন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বৈঠক করেন। তারা দুই দেশ পারস্পরিক নিবিড় কাজের সম্পর্ক গড়ে তোলার বিষয়ে আলোচনা করেন।

ব্রেক্সিট মুক্ত বাণিজ্য চুক্তি নিয়েও আলেচনা করা হয়। প্রতিবেদনে বলা হয়, এ সপ্তাহে আয়ারল্যান্ড সফরে যাবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এ সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী গুড ফ্রাইডে চুক্তি সম্পর্কে যুক্তরাজ্যের প্রতিশ্রুতি পুনব্যক্ত করেন।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×