আসামের নাগরিক তালিকায় নেই চন্দ্রযানের উপদেষ্টা ও পরিবার

  অনলাইন ডেস্ক ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০৭ | অনলাইন সংস্করণ

দ্বিতীয় চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামী
দ্বিতীয় চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামী। ছবি: সংগৃহীত

আসামীয় বিজ্ঞানী ভারতের দ্বিতীয় চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামীর নাম আসামের নাগরিকদের জাতীয় নিবন্ধতে নেই।

৩১ অগাস্ট প্রকাশিত ওই জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) চূড়ান্ত তালিকায় আসামের জোরহাটের অধিবাসী এই বিজ্ঞানীর পরিবারের সদস্যরাও ঠাঁই পাননি বলে ভারতীয় কয়েকটি গণমাধ্যম দাবি করে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, ওই বিজ্ঞানী ও তার পরিবার নাগরিকদের জাতীয় নিবন্ধে আবেদন করেনি।

জিতেন্দ্রনাথ গোস্বামীর ভাই হিতেন্দ্রনাথ গোস্বামী যিনি আসামের আইনসভার স্পিকার। হিতেন্দ্র গোস্বামী বলেন, তার বিজ্ঞানী ভাই আসামে নাগরিকত্বের জন্য আবেদন করেননি। তাদের ভোটের অধিকার গুজরাটে রয়েছে।

স্পিকার হিতেন্দ্রনাথ বলেন, তিনি গুজরাটে পরিবারসহ স্থায়ীভাবে বসবাস করেন। সেখানে তাদের ভোটের অধিকার রয়েছে। এনআরসি তালিকার জন্য আমার ভাই আবেদন করেনি। প্রকৃতপক্ষে তিনি এনআরসির জন্য কোনো আগ্রহ দেখাননি।

প্রায় চার বছর ধরে যাচাই-বাছাইয়ের পর আসাম সরকার গত শনিবার সকালে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসির (নাগরিকপঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে।

তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন জায়গা পেয়েছেন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন, যাদের মধ্যে ভারতের সাবেক রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদের পরিবারের সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরাও রয়েছেন।

ড. জিতেন্দ্র ভারতের মঙ্গলযান কর্মসূচিতে সম্পৃক্ত রয়েছেন। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের আয়োজনে সফলভাবে উৎক্ষেপিত চন্দ্রযান-২ অভিযানের অন্যতম উপদেষ্টাও তিনি।

ঘটনাপ্রবাহ : আসামে বাঙালি সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×