এফএম রেডিওর মাধ্যমে কাশ্মীরে সংকেত পাঠাচ্ছে পাকিস্তান

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪৪ | অনলাইন সংস্করণ

পাক বাহিনী
ছবি: ইন্ডিয়া টুডে

অবরুদ্ধ কাশ্মীরে এফএম রেডিওর মাধ্যমে সংকেত পাঠিয়ে যোগাযোগ করছে পাকিস্তান সেনাবাহিনী। কাশ্মীরের সশস্ত্র গোষ্ঠীগুলোকে এর মাধ্যমে ভারতের বিরুদ্ধে যুদ্ধের জন্য তৈরি করছে তারা। সম্প্রতি ভারতীয় গোয়েন্দা বাহিনীর দেয়া এক রিপোর্টে এমন তথ্যই উঠে এসেছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, আজাদ কাশ্মীরের কাছে লাইন অব কন্ট্রোলে (এলওসি) এফএম স্টেশন স্থাপন করেছে পাকিস্তান সেনাবাহিনী। পাকিস্তানের জাতীয় সঙ্গীত ‘কওমী তারানা’র মাধ্যমেই সংকেতগুলো পাঠানো হচ্ছে জইশ-ই-মুহম্মদ, লস্কর-ই-তাইয়্যেবা এবং আল বদর নামক সশস্ত্র সংগঠনগুলোর কাছে।

এই সংগঠনগুলোর মাধ্যমে পাকিস্তান জম্মু-কাশ্মীরে নাশকতা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো।

৩৭০ ধারা বিলুপ্তিকে কেন্দ্র করে কাশ্মীরের টেলিফোন, মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ার সপ্তাহ খানেকের মধ্যেই পাকিস্তান সেনাবাহিনী এই যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয়।

জম্মু-কাশ্মীরে সহযোগীদের কাছে বার্তা পাঠাতে পাকিস্তানের জাতীয় সঙ্গীতটি এমএফ রেডিওর মাধ্যমে খুব সক্রিয়ভাবে ব্যবহার করছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতীয় গোয়েন্দাদের ধারণা, উচ্চ ক্ষমতার কম্পাংকের (ভিএইচএফ) রেডিং স্টেশন থেকে সংকেতগুলো ভারতের দিকের লাইন অব কন্ট্রোল’র কাছে পাঠানো হচ্ছিল। যে সংকেতগুলোই জইশ-ই-মুহাম্মদ, লস্কর-ই-তাইয়্যেবা এবং আল বদর ব্যবহার করে তাদের জম্মু-কাশ্মীরে যোগাযোগ করছিল।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×