কাশ্মীর নিয়ে সৌদি-আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা আসলে কী বলেছিলেন?

  অনলাইন ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৬ | অনলাইন সংস্করণ

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের দুই পররাষ্ট্রমন্ত্রী
সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের দুই পররাষ্ট্রমন্ত্রী। ফাইল ছবি

সম্প্রতি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের দুই পররাষ্ট্রমন্ত্রী কাশ্মীর পরিস্থিতি নিয়ে পাকিস্তান সফরে আসেন। এরপর দেশ দুইটির পররাষ্ট্রমন্ত্রীদের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, তারা পাক সরকারকে জানিয়েছেন কাশ্মীর পরিস্থিতি মুসলিম উম্মাহর ইস্যু নয়।

এমন খবরের প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেছেন, তারা আনুষ্ঠানিকভাবে পাকিস্তান সরকারকে কাশ্মীরের বিষয়ে সংহতি জানিয়েছেন এবং কাশ্মীর বিষয়ে সম্পূর্ণ সমর্থন দিয়েছেন। খবর ডনের।

পররাষ্ট্র দফতরের সাপ্তাহিক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। তিনি সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের মন্ত্রীদের দেওয়া কথিত বিবৃতি সম্পর্কিত গণমাধ্যমের খবরকে জল্পনা বলে অভিহিত করেছেন।

গত সপ্তাহে সৌদি ও আমিরাতের মন্ত্রীরা পাকিস্তান সফর করেন। এ সময় তারা পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি, প্রধানমন্ত্রী ইমরান খান এবং সেনাপ্রধান জেনারেল কামার জাভেদের সঙ্গে বৈঠক করেন। ভারত অধিকৃত কাশ্মীরের চলমান পরিস্থিতি নিয়ে সফররত মন্ত্রীদের সঙ্গে পাকিস্তানের আলোচনা হয়।

ওই সময় পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আহমেদ আল যুবায়ের এবং সংযুক্তর আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন যায়েদ আল নাইয়ান কাশ্মীর পরিস্থিতি নিয়ে পাকিস্তানকে সম্পূর্ণ সমর্থন দেয়ার আশ্বাস দেন।

রাওয়ালপিন্ডিতে সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে মন্ত্রীদের বৈঠকের সময় এ আশ্বাস দেওয়া হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

সেনাবাহিনীর মিডিয়া উইংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্কসহ পারস্পরিক স্বার্থের বিষয় ও ওই অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

কাশ্মীরে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য উভয় পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের প্রশংসা করেছেন। জেনারেল বাজওয়া বলেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বিশেষ কৌশলগত ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক নিয়ে গর্বিত।

এর আগের দিন দুই মন্ত্রী পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এবং প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী দফতরের দেয়া এক বিবৃতিতে জানানো হয়, ভারত অধিকৃত কাশ্মীরে মানবাধিকার পরিস্থিতির চরম অবনতি ও উপত্যকাটির সবশেষ পরিস্থিতির বিষয়ে ইমরান খান সৌদি ও আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেছেন। বিশেষত গত এক মাস যাবৎ সেখানে কারফিউর কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে বলে জানান তিনি।

কাশ্মীরে ইন্টারনেট ও যোগাযোগ ব্যবস্থা পুনর্বহালসহ উপত্যকাটিতে বসবাসের স্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করতে ভারতের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানান তিনি।

ইমরান খান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি সরাতে ভারত নতুন কোনো উত্তেজনা তৈরি করবে বলেও আমাদের কাছে তথ্য রয়েছে।

প্রধানমন্ত্রী দফতরের ওই বিবৃতিতে বলা হয়, ইমরান খানের সঙ্গে বৈঠকে সৌদি ও আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী নিজ দেশের অবস্থান ব্যক্ত করেন।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×