হোয়াইট হাউসে ইসরাইলের আড়িপাতার রহস্যময় ডিভাইস

  যুগান্তর ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩২ | অনলাইন সংস্করণ

হোয়াইট হাউসেও আড়িপেতেছে ইসরাইল!
প্রতীকী ছবি

মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউস ও যুক্তরাষ্ট্রের রাজধানীর অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানের কাছে ইসরাইল মোবাইল ফোনে আড়িপাতার ডিভাইস স্থাপন করেছে বলে অভিযোগে বলা হয়েছে।

গত বছর দুয়েক ধরে অবৈধ রাষ্ট্রটি এই আড়িপাতার কাজ চালিয়ে আসছে বলে মার্কিন কর্মকর্তাদের বরাতে পলিটিকো সাময়িকীর এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

‘স্টিংরেইস’ নামের ক্ষুদ্রাকার নজরদারি ডিভাইসটি টেলিযোগাযোগ টাওয়ার থেকে তথ্য আহরণ করতে পারে। এমনকি ফোনকল থেকেও উপাত্ত জড়ো করতে পারে এটি।

পলিটিকোর খবর বলছে, মার্কিন কর্মকর্তারা এই সিদ্ধান্তে এসেছেন যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সহযোগীদের ওপর আড়িপাততে এসব ডিভাইস স্থাপন করেছেন ইসরাইলি গোয়েন্দারা।

তবে এই অভিযোগ ডাহা মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস। তাদের দাবি, যুক্তরাষ্ট্রে কোনো গোয়েন্দা অভিযানে যুক্ত না হওয়ার দীর্ঘ প্রতিশ্রুতি রয়েছে তাদের।

প্রতিবেদনে নাম প্রকাশ না করে সাবেক তিন গোয়েন্দা ও জাতীয় নিরাপত্তা কর্মকর্তার মধ্যে একজন বলেন, ট্রাম্প প্রশাসন তার মিত্র ইসরাইলকে তিরস্কার করবে না। ইতিহাসের সবচেয়ে বেশি ইসরাইলপন্থী মার্কিন সরকার বলা হচ্ছে ডোনাল্ট ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকারকে।

আসছে সপ্তাহে জাতীয় নির্বাচন সামনে রেখে ব্যাপক চাপে রয়েছেন ইসরাইলি কট্টরপন্থী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

খবরে বলা হয়েছে, এফবিআই ও অন্যান্য গোয়েন্দা সংস্থা ডিভাইসের বিস্তারিত ফরেনসিক বিশ্লেষণ নিয়ে কাজ করছেন।

সাবেক এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, এটি কিছুটা পরিষ্কার যে, এই আড়িপাতার জন্য ইসরাইল সম্পূর্ণ দায়ী।

ওয়াশিংটনে ইসরাইলি দূতাবাসের মুখপাত্র এলাদ স্ট্রমেয়ার অভিযোগ অস্বীকার করে বলেন, এটি সম্পূর্ণ ছাইপাস অভিযোগ। যুক্তরাষ্ট্রে তাদের কোনো গোয়েন্দা কার্যক্রম নেই।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলাপ করতে বৃহস্পতিবার সোচিতে ছিলেন বেনিয়ামিন নেতানিয়াহু। মূলত রুশভাষী ভোটারদের টানতেই তিনি এ সফর করেন।

আমেরিকান মাটিতে বিভিন্ন সময়ে বিদেশি আড়িপাতার ঘটনার চেয়ে এটাকে সম্পূর্ণ আলাদা বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

তবে এ সংক্রান্ত খবর প্রকাশের পর সাংবাদিকদের ট্রাম্প বলেন, ইসরাইলি গোয়েন্দারা এসব ডিভাইস স্থাপন করেছেন-এটা বিশ্বাস করা তার জন্য কঠিন। তিনি বলেন, আমি মনে করি না, তারা আমার ওপর গুপ্তচরবৃত্তি করছেন। ইসরাইলের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×