ভারত মহাসাগরে চীনের ৭ যুদ্ধজাহাজ, উদ্বিগ্ন নয়াদিল্লি

  যুগান্তর ডেস্ক ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৪:০০ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ভারত মহাসাগরে ভারতীয় জলসীমা থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে টহল দিচ্ছে সাতটি চীনা যুদ্ধজাহাজ। ভারতীয় নৌবাহিনীর নজরদারি বিমানে সেই যুদ্ধজাহাজগুলোর ছবি ধরা পড়েছে।

ভারতীয় সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, এডেন উপসাগরে জলদস্যু দমনের নামে ভারত মহাসাগর অঞ্চলে কৌশলে প্রভাব বিস্তার করতে চাইছে চীন। সম্প্রতি ভারতীয় নৌবাহিনীর হাতে যে তথ্যপ্রমাণ এসেছে তাতে সেই আশঙ্কাই জোরালো হচ্ছে।

নৌবাহিনীর বরাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ভারত মহাসাগরে ভারতীয় বিশেষ ব্যবসায়িক এলাকা (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) ও আঞ্চলিক জলসীমার কাছাকাছি চীনা যুদ্ধজাহাজগুলোকে ঘোরাফেরা করতে দেখেছে নৌবাহিনী। ভারতের পি-৮১ অ্যান্টি সাবমেরিন নজরদারি বিমানের মাধ্যমে এর ছবিও হাতে পেয়েছে তারা।

যুদ্ধজাহাজের সঙ্গে ল্যান্ডিং প্ল্যাটফর্ম ডক ও উভচর যানও রয়েছে চীনের টহল দলে। মালাক্কা প্রণালী হয়ে ভারত মহাসাগর এলাকার ২২ দেশ নিয়ে তৈরি ইন্ডিয়ান ওশিয়ান রিম অ্যাসোসিয়েশন বা আইওআরএ-র জলসীমায় ঢোকার সময়ই চীনা যুদ্ধজাহাজগুলো শনাক্ত করতে সক্ষম হয় ভারতীয় নৌবাহিনী।

ভারতীয় নৌবাহিনীর নজরদারি বিমানে যুদ্ধজাহাজগুলোর ছবি ধরা পড়েছে।

ভারতীয় জলসীমার কাছে এভাবে যুদ্ধজাহাজ টহলের ঘটনা নিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। তবে চীনের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

চলতি বছরে প্রতি তিন মাস অন্তর বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নজরদারি চালাতে দেখা গিয়েছে চীনের নৌবাহিনীকে। ফেব্রুয়ারিতেই আন্দামান ও নিকোবর দ্বীপের মাঝ দিয়ে দক্ষিণ চীন সাগরের হাইনান নৌঘাঁটিতে পৌঁছেছিল তিনটি চীনা যুদ্ধজাহাজ।

ভারত মহাসাগরে আন্দামান সীমান্তের খুব কাছে এত ঘন ঘন চীনের নৌবাহিনীর আগমনে ব্যাপক চিন্তায় রয়েছে নয়াদিল্লি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত