জাকির নায়েককে ফেরত চাওয়ার ভারতীয় দাবি অস্বীকার মাহাথিরের

  যুগান্তর ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৮:০৭ | অনলাইন সংস্করণ

৬ সেপ্টেম্বর রাশিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েককে ফিরিয়ে দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনুরোধ করেননি বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

মঙ্গলবার মালয়েশিয়ার একটি রেডিও স্টেশনকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।খবর মালয় মেইল ও গালফ নিউজের।

মাহাথির বলেন, অনেক দেশই তাকে চায় না। মোদির সঙ্গে আমার দেখা হয়েছিল। তিনি আমাকে এই ব্যক্তির ব্যাপারে জিজ্ঞাসা করেননি।

৬ সেপ্টেম্বর রাশিয়ায় ইস্টার্ন ইকনোমিক ফোরামের সম্মলেনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের মধ্যে এক আলোচনা অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকের পর সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে দাবি করেন, মাহাথিরের কাছে জাকির নায়েককে ফেরত চেয়েছেন মোদি। এ ব্যাপারে দুই দেশই একমত হয়েছে যে, যেহেতু এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, তাই দুই দেশের কর্মকর্তারা এ বিষয়ে আলোচনা চালিয়ে যাবেন।

তবে এবার ভারতের এমন দাবিকে সরাসরি অস্বীকার করলেন মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। জাকির নায়েককে তার জাতিগত বিভাজনমূলক মন্তব্যের পর মালয়েশিয়ায় প্রকাশ্যে কথা বলতে দেয়া হবে না বলেও জানান তিনি।

মাহাথির বলেন, জাকির নায়েক আমাদের দেশের নাগরিক নয়। তাকে পূর্ববর্তী সরকার এ দেশে স্থায়ী মর্যাদা দিয়েছিল। স্থায়ী বাসিন্দার দেশের ব্যবস্থা বা রাজনীতি সম্পর্কে কোনো মন্তব্য করার কথা নয়। তিনি লঙ্ঘন করেছেন তাই এখন তাকে কথা বলতে দেয়া হচ্ছে না।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত