সৌদি-আমিরাতের অবরোধ: কাতার এয়ারওয়েজের ক্ষতি ৬৩ কোটি ডলার

  যুগান্তর ডেস্ক ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৭ | অনলাইন সংস্করণ

সৌদি-আমিরাতের অবরোধ: কাতার এয়ারওয়েজের ক্ষতি ৬৩ কোটি ডলার
ছবি: সংগৃহীত

সৌদি আরবসহ বেশ কয়েকটি উপসাগরীয় দেশের সর্বাত্মক অবরেধে চলতি বছরের মার্চ পর্যন্ত কাতার এয়ারওয়েজের ৬৩ কোটি ৯ লাখ ডলার ক্ষতি হয়েছে।

উপসাগরীয় বিমান সংস্থাটির প্রধান কয়েকটি বাজার হচ্ছে- সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন ও মিসর। গত ২০১৭ সালের জুন থেকে কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক বয়কট আরোপ করে এসব দেশ।-খবর এএফপির

ইরানের সঙ্গে সম্পর্ক ও কয়েকটি উগ্রপন্থী গোষ্ঠীর সঙ্গে যোগসাজশের দায়ে কাতারকে একঘরে করে রাখে সৌদি নেতৃত্বাধীন উপসাগরীয় দেশগুলো। যদিও কাতার এসব অভিযোগ করে আসছে।

এসব নিজেদের আকাশপথ, সীমান্ত ও মার্কেটে কাতারকে নিষিদ্ধ করে। এর পর থেকে কাতার এয়ারওয়েজের প্রতিকূল সময় শুরু হয়।

উপযুক্ত রুট বন্ধ হওয়া, অতিরিক্ত জ্বালানি খরচ ও বিদেশি লেনদেনে ওঠানামার কারণে কাতারি বিমান সংস্থাটিকে এ ক্ষতি গুনতে হয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, অবৈধ অবরোধ আরোপের পর থেকে ৩১টি নতুন গন্তব্য চালু করেছে তারা। এ ছাড়া তাদের বহরে ২৫টি নতুন বিমান যোগ হয়েছে। কাজেই ২০১৯ সালের মার্চে আড়াইশটি নতুন উড়োজাহাজকে স্বাগত জানিয়েছে তারা।

বছরখানেক আগে একই সময়ে উপসাগরীয় ক্ষুদ্র দেশটির জাতীয় বিমান সংস্থা ছয় কোটি ৯ লাখ ডলার ব্যবসায়িক ক্ষতির মুখোমুখি হয়েছিল।

এমন একসময় এই কঠিন অবরোধের মুখোমুখি হতে হয়েছে দেশটিকে, যখন ২০১৬-১৭ সালে তাদের লাভ ২২ শতাংশ বেড়ে গিয়েছিল।

ঘটনাপ্রবাহ : সৌদি-কাতার সংকট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×