অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ

জাতিসংঘে ইরানের বিরুদ্ধে প্রস্তাবে রাশিয়ার ভেটো

  যুগান্তর ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:০৬ | অনলাইন সংস্করণ

রুশ রাষ্ট্রদূত

ইরানের ওপর চাপ বাড়াতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ব্রিটেনের পক্ষ থেকে উত্থাপিত প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। ইয়ামেনের হুতি বিদ্রোহীদের কাছে ক্ষেপণাস্ত্র ও ড্রোন সরবরাহ বন্ধে ইরান ব্যর্থ বলে অভিযোগ আনা হয়েছে। তাদের অভিযোগ, এর মাধ্যমে ইরান অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

সোমবার ব্রিটেনের প্রস্তাবে ফ্রান্স, আমেরিকাসহ ১১ দেশ সমর্থন জানিয়েছিল। রাশিয়া ও বলিভিয়া বিরোধিতা করেছে। চীনা ও কাজাখস্তান ভোটদানে বিরত ছিল। খবর পার্স টুডে ও লস এঞ্জেলেস টাইমসের।

ব্রিটেন গত সপ্তাহে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে এ প্রস্তাবে খসড়া বিতরণ করেছিল। এতে ইয়ামেনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরও এক বছরের জন্য বাড়াতে বলা হয়েছিল। পাশাপাশি হুতি যোদ্ধাদের অস্ত্র সরবরাহ না করা সংক্রান্ত একটি প্রস্তাব লঙ্ঘনের দায়ে ইরানকে অভিযুক্ত করা হয়।

সোমবার রাতে নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত ভোটাভুটিতে রাশিয়ার ভেটোর কারণে প্রস্তাবটি পাস হতে পারেনি।

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ইয়ামেনে যে বর্বর হামলা চালাচ্ছে তা প্রতিহত করছেন হুতি যোদ্ধারা। রিয়াদের পছন্দসই সরকার ইয়েমেনের ক্ষমতায় সৌদিকে সহযোগিতা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

প্রস্তাবে আরও বলা হয়েছিল, ইয়েমেনে ইরানের কথিত ভূমিকার কারণে দেশটির বিরুদ্ধে অতিরিক্ত ব্যবস্থা নিতে হবে। এটি পাস হলে এর পরবর্তী প্রস্তাবে সেই অতিরিক্ত ব্যবস্থাগুলো অনুমোদন করা হতো।

যারা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা লঙ্ঘন করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদকে অস্বস্তি দূর করতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘে ব্রিটেনের উপরাষ্ট্রদূত জোনাথন অ্যালেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter