৫৫ টন লোহায় তৈরি হচ্ছে দুর্গা মণ্ডপ!

  অনলাইন ডেস্ক ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫৮:৪৩ | অনলাইন সংস্করণ

দুর্গাপূজা মানেই সাজসজ্জা আর আলপনার প্রতিযোগিতা। কিন্তু বিশ্বকবি রবীন্দ্র নাথ ঠাকুরের স্মৃতি বিজরিত শান্তিনিকেতনের দুর্গাপূজায় সজ্জায় থাকে আলাদা মাধুর্য্য।

ভারতের বিভিন্ন অনুষ্ঠানে বিশ্বভারতীর চৌহদ্দি সেজে ওঠে তাদের নিজস্ব ঘরানার আলপনায়। সেই শান্তিনিকেতনি আলপনা এবার শোভা বাড়াবে বেহালার এসবি পার্কের পূজা মণ্ডপে। এ বছর তাদের থিম ‘আবাহনে আলপনা’। গোটা মণ্ডপ তৈরি হচ্ছে লোহায়।

রবীন্দ্রনাথের ইচ্ছায় আলপনায় নতুন ধারা এনেছেন নন্দলাল বসু, সুকুমারী দেবী, গৌরী ভঞ্জ, বিজয়া মিত্র, যমুনা সেনের মত শিল্পীরা। যে ধারা এখনও চলছে বিশ্বভারতীতে।

হলকর্ষণ, বর্ষামঙ্গল, পৌষপার্বন, বসন্তোৎসবের মত অনুষ্ঠানগুলিতে ছাতিমতলা ও বিশ্বভারতীর বিভিন্ন ভবন এখনও সেজে ওঠে তাদের নিজস্ব ঘরানার আলপনায়।

কলকাতার অনলাইন পোর্টাল কলকাতা২৪x৭ এর প্রতিবেদেন বলা হয়েছে, দেবী দুর্গার আবাহনে রবীন্দ্র ঘরানার আলপনাই এবার এসবি পার্কের চমক। শিল্পী পার্থ দাসগুপ্তর ভাবনায় বিশ্বভারতীর অধ্যাপক তথা প্রখ্যাত শিল্পী সুধীরঞ্জন মুখোপাধ্যায় এই দুর্গামণ্ডপে আলপনা আঁকছেন।

এবছর ৪৯ তম বর্ষে পড়েছে এসবি পার্কের পূজা। পুরো মণ্ডপটাই তৈরি হচ্ছে লোহা দিয়ে।

পূজার অন্যতম উদ্যোক্তা অমিত ঘোষ জানিয়েছেন, ৫৫ টন লোহা ব্যবহৃত হচ্ছে মণ্ডপ তৈরিতে। পূজার বাজেট ৬৫ লাখ টাকা।

শিল্পী পার্থ দাশগুপ্ত বলেন, দর্শনার্থীরা যখন মণ্ডপে প্রবেশ করবেন তখন চারপাশটা অত্যন্ত কর্কশ মনে হবে। যেটা শহুরে পরিবেশে মনে হয়। কিন্তু যখনই মূল মণ্ডপে তারা প্রবেশ করবেন তখনই স্নিগ্ধতা অনুভূত হবে। মন শান্ত হয়ে যাবে।

তিনি বলেন, এখানে দেবীমূর্তির শাড়ি ও অলংকার সবই হচ্ছে শান্তিনিকেতনি আলপনার আঙ্গিকে। মণ্ডপে বাজবে রবীন্দ্রসংগীত। সূত্র: kolkata24x7.com

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত