মুসলিম লীগের প্রধান শাহবাজ, 'আজীবন নেতা' নওয়াজ

  অনলাইন ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:১৮ | অনলাইন সংস্করণ

Pakistan

পাকিস্তানের ক্ষমতাসীন মুসলিম লীগ (নওয়াজ) বা পিএমএলএনের অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। মঙ্গলবার লাহোরে দলের কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির নেতারা তাকে নির্বাচিত করেন। এ পদে আর কোনো প্রার্থী না থাকায় শাহবাজকে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়নি। তবে নাওয়াজ শরীফকে দলের পক্ষ থেকে 'আজীবন নেতা' হিসেবে ঘোষণা করা হয়েছে।

শাহবাজ শরীফ বর্তমানে দেশটির পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন। সম্প্রতি পাকিস্তানের সুপ্রিমকোর্ট দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দলীয়প্রধানের পদেও অযোগ্য ঘোষণা করেছে। এর ফলে এ পদে থাকা তার পক্ষে আর সম্ভব ছিল না।

সুপ্রিমকোর্ট গত বছর দুর্নীতির অভিযোগে নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেয়। সাবেক এই প্রধানমন্ত্রী এখন পর্যন্ত তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছেন।

পাকিস্তানের সর্বোচ্চ আদালত এক রায়ে বলেছে, প্রধানমন্ত্রীর পদ থেকে তার অপসারণের ঘটনা তাকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ বা পিএমএল-এনের সভাপতির পদেও অযোগ্য করে দিয়েছে। এ কারণে দলীয় সভাপতি হিসেবে তিনি এত দিন যেসব সিদ্ধান্ত দিয়েছেন তার সব বাতিল বলে গণ্য হবে।

নওয়াজ শরীফ শুরু থেকে দাবি করে এসেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষে পিএমএল-এনের সংখ্যাগরিষ্ঠ আসন রয়েছে এবং আগামী মাসের গোড়ার দিকে অনুষ্ঠেয় উচ্চকক্ষের নির্বাচনেও দলটি সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.