আফরিন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা নয়: তুরস্ক

  অনলাইন ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:১৪ | অনলাইন সংস্করণ

Afrin

সিরিয়ার আফরিনে তুরস্ক কর্তৃক পরিচালিত 'অপারেশন অলিভব্রাঞ্চ' নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা হবে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে মঙ্গলবার এ খবর দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমে ডেইলি সাবাহ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি অক্ষয় বলেন, অপারেশন অলিভব্রাঞ্চ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ থেকে যে বক্তব্য দেয়া হয়েছে তা সঠিক নয়। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ থেকে বলা হয়েছিল, অপারেশন অলিভব্রাঞ্চ নিয়ে তুরস্ক ও যুক্তরাষ্ট্র আলোচনায় বসবে।

হামি অক্ষয় বলেন, অপারেশন অলিভব্রাঞ্চ নিয়ে তুরস্ক যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা করবে না। তবে এর আগে গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি তুরস্ক সফরের সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও তুরস্কের সঙ্গে আলোচনার কথা বলেছিলেন।

এদিকে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ ক্রয়ের পরিকল্পনা বাতিল না করলে তুরস্ককে এর পরিণতি ভোগ করতে হবে বলে হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ক্ষেপণাস্ত্র ক্রয়কে কেন্দ্র করে আঙ্কারার ওপর প্রয়োজনে নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছে ওয়াশিংটন। তুরস্কের দৈনিক পত্রিকা হাবারতুর্ক এ খবর দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনার তুরস্কের পরিকল্পনায় গভীর উদ্বেগ করেছেন। সম্প্রতি কংগ্রেসে পাস হওয়া একটি আইনের আওতায় ক্ষেপণাস্ত্রব্যবস্থা ক্রয়ের জন্য তুরস্ককে নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে বলে তিনি আভাস দেন।

গত বছর ডিসেম্বরে তুরস্কের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ বিক্রির চুক্তি চূড়ান্ত করে রাশিয়া। এদিকে তুরস্কের পক্ষ থেকে এ ধরনের ক্ষেপণাস্ত্র ক্রয়ে আঙ্কারার কিছু ন্যাটো মিত্র দেশ উদ্বেগ প্রকাশ করেছে। ন্যাটোর সদস্যদেশ হিসেবে এ ধরনের ক্ষেপণাস্ত্র ক্রয় করা জোটের নীতি ও আদর্শের পরিপন্থী বলে তারা দাবি করেছে।

মার্কিন ওই কর্মকর্তা আরো বলেন, রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্রব্যবস্থা অর্জনের প্রচেষ্টা ন্যাটোর অভ্যন্তরীণ কর্মকাণ্ডে নেতিবাচক প্রভাব ফেলবে। তুরস্ক যাতে বিকল্প পথে নিজের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা অর্জন করতে পারে সেই চেষ্টা ওয়াশিংটন করছে বলেও জানান তিনি।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.