কাশ্মীরে কারফিউ প্রত্যাহার না হলে আলোচনা নয়: ইমরান

  যুগান্তর ডেস্ক ২১ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৫৫:৫৮ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মীর থেকে কারফিউ তুলে না নেয়া হলে ভারতের সঙ্গে কোনো আলোচনার প্রশ্নই আসে না।

এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন- কশ্মীরে পাকিস্তানি মদদ বন্ধ না হলে দ্বিপক্ষীয় আলোচনার সম্ভাবনা নেই তা কাল বুঝিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

অন্যদিকে নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে যাওয়ার সময়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দেয়া হবে না বলে আজ জানিয়েছে পাকিস্তান।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভিশ কুমার জানান, এ নিয়ে দুই সপ্তাহের মধ্যে দুবার ভিভিআইপি ফ্লাইটকে নিজেদের আকাশপথে ঢুকতে না দেয়ার সিদ্ধান্ত নিল পাকিস্তান। কোনো স্বাভাবিক রাষ্ট্র এটা করে না।

তবে এ পরিস্থিতিতে ভারত-পাকিস্তানকে আলোচনার টেবিলে বসানোর জন্য আন্তর্জাতিক চাপ বাড়ছে। কিন্তু জয়শঙ্কর স্পষ্ট জানান, সন্ত্রাস বন্ধ না হলে আলোচনার সম্ভাবনা নেই।

সেই সঙ্গে তিনি জানান, পাক-অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। তার আশা, কখন ওই এলাকাও ভারতের নিয়ন্ত্রণে আসবে।

সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে ইমরান বলেন, কাশ্মীর থেকে কারফিউ তোলা না হলে ভারতের সঙ্গে আলোচনার প্রশ্নই নেই।

সেই সঙ্গে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করেছেন।

জাতিসংঘের সাধারণসভার অধিবেশনে বিভিন্ন দেশকে পাশে পেতে পাকিস্তান এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত