মিসরে বিক্ষোভ দমাতে ব্যাপক ধরপাকড়

  যুগান্তর ডেস্ক ২২ সেপ্টেম্বর ২০১৯, ২২:৪৪ | অনলাইন সংস্করণ

মিসরে বিক্ষোভ
ছবি: আল-জাজিরা

মিসরের একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির অপসারণের দাবিতে চলা বিক্ষোভ থেকে আটকের সংখ্যা বেড়ে চলছে।

বিগত দুইদিনে আটককৃতদের সংখ্যা ২০০ ছাড়িয়েছে বলে আল-জাজিরার খবরে বলা হয়েছে। যদিও আটকের বিষয়ে স্পষ্ট কিছু স্বীকার করছে না সিসি প্রশাসন।

আল-জাজিরার কায়রো প্রতিনিধি সাইফুদ্দীন জানান, শুক্রবার রাত থেকে শুরু হওয়া সিসি বিরোধী বিক্ষোভ থেকে কতজনতে আটক করা হয়েছে সে বিষয়ে সুস্পষ্ট কিছু জানায় নি মিসর সরকার। তবে বিভিন্ন মানবাধিকার সংস্থা ও গণমাধ্যমসূত্রে ২০০ জনেরও বেশি মানুষের আটকের খবর পাওয়া গেছে।

গ্রেফতার হওয়া বিক্ষোভকারীদের মধ্যে ৩৪ জন নারীও রয়েছেন। শুধুমাত্র কায়রো থেকেই ১৬০ জনকে আটক করেছে পুলিশ। এছাড়া আলেক্সজান্দ্রিয়া থেকে ১১ জনকে আটক করা হয়েছে।

এদিকে দেশজুড়ে বিক্ষোভের পর আটকদের ছেড়ে দিতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ(এইচআরডব্লিউ)।

এইচআরডব্লিউর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাবিষয়ক উপপরিচালক মাইকেল পেজ বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের দমন করতে ফের পাশবিক শক্তি প্রয়োগ করেছে প্রেসিডেন্ট আল-সিসির নিরাপত্তা বাহিনী।

তিনি বলেন, কর্তৃপক্ষের ঠাহর করা উচিত যে তাদের এই পাশবিক শক্তির প্রয়োগ বিশ্ব দেখছে এবং অতীতের নৃশংসতার পুনরাবৃত্তি এড়াতে সব পদক্ষেপ নেবে।

আসছে সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে শুক্রবার যখন নিউইয়র্কের উদ্দেশে রওনা দিয়েছেন আল সিসি, তখনই শুরু হয়েছে এ বিক্ষোভ।

বিবৃতিতে মানবাধিকার সংস্থাটি জানায়, জাতিসংঘের মহাসচিবসহ মিসরের আন্তর্জাতিক অংশীদার দেশগুলোর উচিত লোকজনের বাকস্বাধীনতা ও সমাবেশের ন্যায়সঙ্গত অধিকারের প্রতি সম্মান দেখাতে মিসরীয় সরকারের প্রতি আহ্বান জানানো।

ঘটনাপ্রবাহ : মিসরজুড়ে একনায়ক সিসিবিরোধী বিক্ষোভ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×