কালি লাগিয়ে ছিঁড়ে নদীতে ভাসিয়ে দেয়া হলো চীনের পতাকা

  যুগান্তর ডেস্ক ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৩:৫২ | অনলাইন সংস্করণ

ছবি: রয়টার্স

চীনের প্রতি ক্ষোভ বাড়ছেই হংকংয়ের। সপ্তাহের শুরুতেই ফের রাস্তায় নেমেছেন হংকংয়ের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা। নেমেই দাঙ্গা পুলিশ ও সশস্ত্র নিরাপত্তা বাহিনীর সঙ্গে সহিংসতায় জড়িয়েছেন।

তিন মাসের বেশি সময় চলমান আন্দোলনের ধারাবাহিকতায় শনিবার চীনের মূল ভূখণ্ডের সীমানায় তুয়েন মুন শহরে ব্যারিকেড গড়ে বিক্ষোভ দেখিয়েছেন কয়েকশ বিক্ষোভকারী।

সেই বিক্ষোভের জেরেই এবার চীনের পতাকায় কালি লাগিয়ে ছিঁড়ে ফেলেন বিক্ষোভকারীদের একাংশ। খবর রয়টার্সের।

হংকংয়ের 'শা তিন' নামক এলাকায় চীনবিরোধী বিক্ষোভকারীরা এ ঘটনা ঘটান বলে দাবি করেছে পুলিশ।

এ নিয়ে একটি ছবিও প্রকাশ করেছেন তারা। ছবিতে দেখা গেছে, নদীতে ভেসে যাচ্ছে চীনের পতাকা।

রয়টার্সসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে হংকংয়ের দাঙ্গা দমনকারী পুলিশের অভিযোগ, আজ সোমবার শা তিন এলাকার একটি শপিংমলের চলমান সিঁড়ি আর কাচের প্যানেলে প্রথম হামলা চালান বিক্ষোভকারীরা।

বিক্ষোভ ঠেকাতে দফায় দফায় কাঁদানে গ্যাস ছুড়েন তারা। এ সময় পুলিশের সামনেই চীনের পতাকায় কালি লেপে তা ছিঁড়ে ফেলেন একদল বিক্ষোভকারী। তার পর সেই ছেঁড়া পতাকা হাতে মিছিল করেন তারা।

মিছিল শেষে শা তিনের শিং মুন নদীতে সেই পতাকাটি ছুড়ে ফেলে বিক্ষোভকারীরা উল্লাস করেন বলে জানান হংকং পুলিশ।

একইভাবে কাওলুন অঞ্চলের একটি শপিংমলেও বিক্ষোভকারীরা হামলা চালান বলে জানায় পুলিশ। পরে পুলিশ গিয়ে ওই প্লাজাটি বন্ধ করে দেয়।

এদিকে বিক্ষোভকারী হংকং বিমানবন্দরে গিয়েও বিশৃঙ্খলা করেছে বলে জানায় হংকং পুলিশ।

আজ হংকং বিমানবন্দরের প্রধান লাউঞ্জের দখল নেন বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেখে বিমানবন্দর আসার গণপরিবহন ব্যবস্থা বন্ধ করে দেয় প্রশাসন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত