ইরানি হুমকি: নৌ নিরাপত্তা জোরদারে সৌদি-মার্কিন আলোচনা

  যুগান্তর ডেস্ক ০২ অক্টোবর ২০১৯, ১১:০৪ | অনলাইন সংস্করণ

ইরানি হুমকি: নৌ নিরাপত্তা জোরদারে সৌদি-মার্কিন আলোচনা
ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যে ইরানের হুমকির বিরুদ্ধে প্রতিরক্ষাকে জোরদার করতে সৌদি আরবের নৌবাহিনীর প্রধানের সঙ্গে আলোচনা করেছেন মার্কিন নৌবাহিনীর কেন্দ্রীয় কমান্ডের(ইউএসসিইএনটিসিওএম) ভাইস অ্যাডমিরাল জিম ম্যালোয়।

গত মাসে সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ভয়াবহ হামলার ঘটনার রেশ না কাটতেই সৌদি নৌ প্রতিরক্ষা শক্তিশালী করতে আলোচনার জন্য ওই মার্কিন নৌ কর্মকর্তা রিয়াদ সফরে যান। ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যে উপসাগরীয় জাহাজ সুরক্ষায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনীতে যোগ দিয়েছে রিয়াদ।

মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতির বরাতে বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি এমন তথ্য দিয়েছে।

মধ্যপ্রাচ্যে মার্কিন নৌবাহিনীর প্রধান জিম ম্যালোয় বলেন, উসকানি ও হামলার বিরুদ্ধে প্রতিরক্ষা সহায়তাকে এগিয়ে নিতে আমাদের যৌথ উদ্যোগ নিয়ে আলোচনার সুযোগ করে দিয়েছে এই সফর।

ইরানি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরক্ষা জোরদার করতে সৌদি নৌবাহিনীর ভূমিকা নিয়ে মূল আলোচনা হয়েছে বলে বিবৃতিতে জানা গেছে।

রোববার রিয়াদে সৌদি নৌকমান্ডার ফাহাদ আল-গোফেইলির সঙ্গে বৈঠক করেন ম্যালোয়। সৌদি প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও উন্নত ও অক্ষত রাখতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রসহ আরও ২০০ সেনা পাঠানোর ঘোষণার পর তিনি এই সফর করেন।

হরমুজ প্রণালীতে তেল সরবরাহ ও বাণিজ্য নিরাপত্তায় আন্তর্জাতিক নৌ নিরাপত্তা কাঠামো নামে একটি জোট গঠনে জোর দিচ্ছে যুক্তরাষ্ট্র।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়া, ব্রিটেন ও সংযুক্ত আরব আমিরাত এতে যোগ দিয়েছে। এছাড়া বাহরাইনও এই জোটে রয়েছে।

ঘটনাপ্রবাহ : সৌদি তেল স্থাপনায় হামলা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×