দক্ষিণ কোরিয়ার দাবি এটি ছোড়া হয়েছে সাবমেরিন থেকে

আলোচনার কথা বলেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

  যুগান্তর ডেস্ক ০২ অক্টোবর ২০১৯, ১৯:১৮ | অনলাইন সংস্করণ

আলোচনার কথা বলেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

আমেরিকার সঙ্গে পরমাণু আলোচনা আবার শুরু করতে সম্মত হওয়ার কয়েক ঘণ্টা পরই উত্তর কোরিয়া বুধবার সকালে পূর্ব উপকূলে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

অথচ পিয়ংইয়ং মঙ্গলবার ঘোষণা করেছিল, তারা আগামী শনিবার থেকে আমেরিকার সঙ্গে পরমাণু আলোচনা আবার শুরু করবে। খবর বিবিসির।

গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সাক্ষাতের পর এই প্রথম দু'দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা ছিল।

কিন্তু এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ফলে আদৌ আমেরিকার সঙ্গে আলোচনা হচ্ছে কিনা তা নিয়ে শংসয় দেখা দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বুধবার বলেছেন, উত্তর কোরিয়া সাবমেরিন থেকে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

অন্যদিকে জাপান বলেছে, উত্তর কোরিয়া সম্ভববত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে যা ৯১০ কিলোমিটার উপর দিয়ে গিয়ে জাপান সাগরে পড়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে উত্তর কোরিয়ার এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে সম্পূর্ণ অবৈধ আখ্যায়িত করে বলেন, জাতিসংঘের রেজ্যুলেশন তোয়াক্কা না করে উত্তর কোরিয়া একের পর এক অস্ত্র পরীক্ষা চালাচ্ছে।

বিশ্লেষকরা মনে করছেন, উত্তর কোরিয়া নিজের সামরিক শক্তির জানান দিতে এবং আমেরিকার সঙ্গে আসন্ন আলোচনায় কঠিন দর কষাকষি করতে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

গত জুনে দুই কোরিয়ার সীমান্তবর্তী বহুল আলোচিত পানমুনজাম গ্রামে পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করেন কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্প। এটি ছিল এক বছরের মধ্যে দুই নেতার তৃতীয় সাক্ষাৎ। কিন্তু এ সব সাক্ষাৎ ফটোসেশন ও করমর্দন ছাড়া দু’দেশের জন্য অন্য কোনো ফল বয়ে আনেনি।

ঘটনাপ্রবাহ : উত্তর কোরিয়া সঙ্কট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×