জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার চেষ্টা রুখে দিল ইরান

  যুগান্তর ডেস্ক ০৩ অক্টোবর ২০১৯, ২৩:৩৫ | অনলাইন সংস্করণ

ইরানের শক্তিশালী কুদস বাহিনীর প্রধান কাসেম সোলাইমানি
ইরানের শক্তিশালী কুদস বাহিনীর প্রধান কাসেম সোলাইমানি। ছবি: সংগৃহীত

ইরানের শক্তিশালী কুদস বাহিনীর প্রধান কাসেম সোলাইমানিকে হত্যার হত্যার চেষ্টা বানচাল করার দাবি করেছে তেহরান। ইহুদিবাদী ইসরাইল ও আরব গুপ্তচররা ওই ষড়যন্ত্র করেছিল বলে আইআরজিসি’র গোয়েন্দা বিভাগের প্রধান দাবি করেছেন।

বৃহস্পতিবার তেহরানে বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)’র কমান্ডারদের এক সমাবেশে গোয়েন্দা বিভাগের প্রধান হোসেইন তায়েব এ তথ্য জানিয়েছেন বলে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা ও আধা-সরকারি বার্তা সংস্থা ফারস নিউজের খবরে বলা হয়েছে।

তিনি বলেন, সেপ্টেম্বরে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। দক্ষিণ ইরানের কেরমান প্রদেশে ইমাম হোসাইনের (রা.) শাহাদাৎ বার্ষিকীর শোকানুষ্ঠানে বিস্ফোরণ ঘটিয়ে তাকে হত্যার ষড়যন্ত্র করা হয়। কিন্তু এর আগেই ষড়যন্ত্রকারীদের আটক করা সম্ভব হয়।

হিব্রু-আরব ইনটেলিজেন্স সার্ভিসেসের সদস্যরা চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইরানে প্রবেশ করে জানিয়ে হোসেইন তায়েব বলেন, হামলাকারীরা প্রায় ৫০০ কেজি বিস্ফোরক একটি ভূগর্ভস্থ নালায় রাখতে চেয়েছিল। তারা ভেবেছিল প্রতি বছরের মতো এবারও যখন জেনারেল সোলাইমানি, ইমাম হোসাইনের (রা) শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আশুরার অনুষ্ঠানে অংশ নেবেন তখন তারা বিস্ফোরণ ঘটাবে।

কিন্তু এর আগেই ইরানের গোয়েন্দারা বিষয়টি বুঝতে সক্ষম হন এবং তারা আইআরজিসি'র প্রধানের নির্দেশে ইসরাইলি ও আরব গুপ্তচর নেটওয়ার্কের তিন সদস্যকে আটক করেন।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অবিচ্ছেদ্য অংশ হচ্ছে আল কুদস বাহিনী। এতে প্রায় পাঁচ লাখ সক্রিয় সামরিক সদস্য রয়েছে।

গত ১৫ বছর ধরে মেজর জেনারেল কাসেম সুলাইমানি একজন গুরুত্বপূর্ণ সামরিক কৌশলী হিসেবে তৈরি হয়েছেন। ইরাক ও সিরিয়ায় ক্ষমতা নির্ণয়েও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। মধ্যপ্রাচ্যে ইরানের উপস্থিতি সুসংহত করতে নেতৃত্ব দিয়েছেন তিনি।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×