মুসলিম বিশ্বের ‘ম্যান অব দ্য ইয়ার’ হলেন ইমরান খান

  যুগান্তর ডেস্ক ১০ অক্টোবর ২০১৯, ২২:৩০ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: ইয়েনি শাফাক

‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার-২০২০’ মনোনীত হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জর্ডানভিত্তিক একটি আন্তর্জাতিক সংস্থার প্রকাশিত মুসলিম ব্যক্তিত্বের তালিকায় ইমরান খানকে এ উপাধিতে ভূষিত করা হয়।

জর্ডানের আম্মানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার ‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড’ নামে বিশ্বজুড়ে প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ করেছে।

এবছর তালিকার এক নম্বরে রয়েছেন পাকিস্তানের বিখ্যাত আলেম মুফতি তাকি উসমানি। সার্বিক তালিকায় ১৬ নম্বরে রয়েছেন ইমরান খান। ২০১৯ সালের মুসলিম ম্যান অব দ্য ইয়ার- মনোনীত হয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ।

‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড’ প্রকল্পের চীফ এডিটর প্রফেসর আবদুল্লা শেলিফার অর্থনৈতিক সংকটের শক্তিশালী মোকাবেলা ও কাশ্মীর ইস্যুতে অসামান্য ভূমিকার জন্য ইমরান খানকে ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ নির্বাচিত করেন। তালিকায় মুসলিম উইমেন অব দ্য ইয়ার হয়েছেন ফিলিস্তিন বংশোদ্ভূত রাশিদা তালিব।

রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার জানিয়েছে, ‘বর্তমান বিশ্বে সাবেক ক্রিকেটার তারকা ইমরান খান, যিনি ২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন, তিনি এটা স্পষ্ট করে দিয়েছেন যে তার শীর্ষস্থানীয় অগ্রাধিকারগুলির একটি হল ভারতের সঙ্গে স্থায়ী শান্তির জন্য কাজ করা। তিনি বাণিজ্য ও কাশ্মীর বিরোধ সমাধানের মাধ্যমে সম্পর্ককে স্বাভাবিক করতে চেয়েছেন। ’

দীর্ঘ ২২ বছর রাজনৈতিক ময়দানে আন্দোলন করার পর পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান। এর মধ্যেই বিশ্বে যথেষ্ট পরিচিতি পেয়েছেন তিনি। তার ফলশ্রুতিতে তালিকায় ১৬ তম অবস্থানে জায়গা পেয়েছেন ক্রিকেটার থেকে প্রধানমন্ত্রী বনে যাওয়া এ তারকা।

ক্ষমতায় এসে গ্রহণ করা বিভিন্ন সংস্কার পদক্ষেপ তার সাহস ও যোগ্যতার পরিচয় দেয় মি. নিয়াজি। তবে প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকেই ক্রিকেটার ও মানবহিতৈষী হিসেবে বিশ্বব্যাপী ইমরানের পরিচিতি ছিল।পাকিস্তানের ভয়াবহ অর্থনৈতিক সমস্যা মোকাবেলার জন্য অক্লান্তভাবে চেষ্টা করে যাচ্ছেন তিনি।

এর আগে টাইম ম্যাগাজিনের জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সূত্র: ডন ও ইয়েনি শাফাক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×