দিরিলিস আরতুগ্রুলের পর আসছে নতুন তুর্কি সিরিজ

  অনলাইন ডেস্ক ১০ অক্টোবর ২০১৯, ২২:৪৯ | অনলাইন সংস্করণ

দিরিলিস আরতুগ্রুলের পর আসছে নতুন তুর্কি সিরিজ
ছবি: ডেইলি সাবাহ

উসমানী সাম্রাজ্যের গৌরবময় উত্থানের সত্য কাহিনী অবলম্বনে নির্মিত জনপ্রিয় তুর্কি সিরিজ দিরিলিস আরতুগ্রুলের নতুন সিরিজ আসছে। সিরিয়ালটির পরিচালক ও প্রযোজক মুহাম্মাদ বোজদাগ নতুন এ সিরিজ নির্মাণের ঘোষণা দেন।

খাওয়ারিজম সাম্রাজ্যের সবশেষ তুর্কি সুলতান জালালুদ্দিন খাওয়াজিম শাহের জীবনীকেন্দ্রিক সত্য ঘটনা অবলম্বনে এই সিরিজ নির্মিত হবে বলে জানিয়েছেন তিনি। খবর ডেইলি সাবাহ আরবির।

বৃহস্পতিবার উজবেকিস্তানের রাজধানী তশখন্দে সফররত খ্যাতিমান এই পরিচালক আনাদলু এজেন্সিকে দেয়া একটি সাক্ষাৎকারে বলেন, আগামী মাস থেকেই আমরা নতুন সিরিজের কাজ শুরু করতে যাচ্ছি। এ উপলক্ষে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন প্রায়।

তিনি বলেন,জালালুদ্দিন খাওয়ারিজমকে নিয়ে আমাদের এই সিরিজটি উজবেক সরকারের বিশেষ অনুগ্রহের ফলশ্রুতিতেই নির্মাণ করতে যাচ্ছি। আশা করছি দিরিলিস আরতুগ্রুলের মতো এটাও সারা বিশ্বে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হবে।

মোহাম্মাদ বোজদাগ জানান,এই সিরিজের নির্মাণ কাজ শেষ হলে তুরস্ক এবং উজবেকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতি হবে। সিরিজটি উজবেকিস্তানের পরিচয় প্রদানের ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে জানান তিনি।

সিরিজ সম্পর্কে পরিচালক বোজদাগ জানান, ৬০ মিনিটের এ সিরিয়ালটি ১৩ পর্বের একটি সিরিজ আকারে প্রকাশ করা হবে। এর দৃশ্য ধারণের জন্য ইতিমধ্যেই তুরস্ক এবং উজবেকিস্তানের বিভিন্ন লোকেশন ঠিক করা হয়েছে।

নতুন সিরিজটি নির্মাণে অন্তত ১ হাজার মানুষ কাজ করবে বলে জানান তিনি।

পরিচালক আরও বলেন, সিরিজটি সুন্দরভাবে উপস্থাপন করতে আমি গভীর গবেষণা শুরু করেছি; এজন্য উজবেকীয় স্থাপত্য শিল্পী, ডিজাইন বিশেষজ্ঞ, ঐতিহাসিক মনীষী, লেখক এবং কবিদের সঙ্গে দেখা করেছি।

বোজদাগ বলেন, নিঃসন্দেহে জালালুদ্দিন খাওয়ারিজম শাহ ইতিহাসের একজন বরেণ্য ব্যক্তি; তার পিতা থেকে চেঙ্গিস খান রাজ্যশাসন ছিনিয়ে নিলেও তিনি তা যুবক বয়সেই পুনরুদ্ধার করতে সমর্থ হন, তাই তাকে নিয়ে নির্মিত সিরিজ অবশ্যই সবার কাছে জনপ্রিয়তা পাবে। বিশেষ করে মুসলিম যুবকদের জন্য তাতে শিক্ষণীয় থাকবে অনেক কিছু।

তার হাতেই নির্মিত জনপ্রিয় তুর্কি সিরিজ দিরিলিস আরতুগ্রুলের সফলতার ব্যাপারে মুহাম্মাদ বোজদাগ বলেন, শুধু তুর্কি ভাষায় কয়েক বিলিয়ন দর্শক এটি দেখেছে। তাছাড়া দর্শকদের প্রচণ্ড আগ্রহের কারণে বিশ্বের অধিকাংশ মুসলিম দেশের নিজ নিজ ভাষায় এটি ডাবিং করা হয়েছে।

ডেইলি সাবাহ আরবি অবলম্বনে- বেলায়েত হোসাইন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×