রহস্যেই রয়ে গেল ইরানি ট্যাংকারে জোড়া ক্ষেপণাস্ত্র হামলা

  যুগান্তর ডেস্ক ১২ অক্টোবর ২০১৯, ১২:৩২:৩৫ | অনলাইন সংস্করণ

ছবি: এএফপি

সৌদি আরবের উপকূলে লোহিত সাগরে একটি ইরানি তেল ট্যাংকারে শুক্রবারে জোড়া ক্ষেপণাস্ত্র হামলা রহস্যেই রয়ে গেছে।

ইরানি জাতীয় ট্যাংকার কোম্পানি বলছে, জেদ্দায় সাবিতি নামের ওই ট্যাংকারটির খোলে আলাদা দুটি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে সেটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রাথমিকভাবে সৌদি আরবকে ওই হামলায় দায়ী করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়েছে। এখন পর্যন্ত কেউ ওই হামলার দায় স্বীকার করেনি। ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে এসব তথ্য জানা গেছে।

হামলার খবরের পর বিশ্ববাজারে তেলের দাম দুই শতাংশ বেড়ে গেছে। ইরান ও সৌদির মধ্যে নতুন করে সংঘাতের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে ওই ঘটনা।

এসইবি পণ্য বিশ্লেষক বিজার্নি সিলড্রোপ বলেন, এটা মধ্যপ্রাচ্যের সংকটে নতুন ইন্ধন জুগিয়েছে।

ইউরেশিয়া গ্রুপের আইহাম কামেল হুশিয়ারি প্রকাশ করে বলেন, উত্তেজনা কমাতে চলমান উদ্যোগ থামানো যাবে না।

তিনি বলেন, যদি ওই হামলা সৌদিরা না করেন, তবে ইসরাইল করতে পারে। ইরানের আয়ের মূল উৎস তেল রফতানি ব্যাহত করতেই এই হামলা হতে পারে।

তবে উপসাগরীয় উত্তেজনা কমাতে সৌদি ও ইরান- দুই দেশই আগ্রহ দেখিয়েছে।

তিনি বলেন, আঞ্চলিক উত্তেজনা কমাতে নেয়া উদ্যোগকে ওই হামলা ভিন্নপথে নিয়ে যেতে পারবে না। ইরান ও সৌদির মধ্যে একটি উত্তেজনা বাড়াতে বাস্তবিকভাবে ওই হামলা কোনো ভূমিকা রাখবে না।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত