তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী

  যুগান্তর রিপোর্ট ১৪ অক্টোবর ২০১৯, ০৮:৫৮ | অনলাইন সংস্করণ

তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী

তুর্কি হামলা থেকে বাঁচতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে এক হাজার মার্কিন সেনা সরিয়ে নেয়া হচ্ছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার রোববার মার্কিন নিউজ চ্যানেল সিবিএসের সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনা অভিযানের পরিপ্রেক্ষিতে ট্রাম্প সেনা সরিয়ে নেয়ার এ নির্দেশ দিয়েছেন।

মার্কিন সেনা সরিয়ে নেয়ার কাজ ‘দ্রুততম ও নিরাপদতম’ উপায়ে করা হবে বলে জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, সিরিয়ায় আমরা দুটি পক্ষের সংঘর্ষের মধ্যে আটকা পড়েছি। এ অবস্থায় সেখানে সেনা মোতায়েন করে রাখা দায়িত্বজ্ঞানহীনতার কাজ হবে।

কয়েক মাস আগেও সিরিয়ায় প্রায় দুই হাজার মার্কিন সেনা মোতায়েন ছিল এবং সম্প্রতি ট্রাম্পের নির্দেশে তাদের অর্ধেককে দেশটি থেকে সরিয়ে নেয়া হয়েছে।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি গেরিলাদের উৎখাত করার লক্ষ্যে গত ৯ অক্টোবর থেকে ওই অঞ্চলে ব্যাপক সেনা অভিযান শুরু করেছে তুরস্ক।

আমেরিকার সবুজ সংকেত নিয়ে ওই অভিযান শুরু করেছে রিসেপ তাইয়েপ এরদোগান সরকার। এতদিন আমেরিকার সমর্থন পেয়ে আসা কুর্দি গেরিলারা আমেরিকার এ পদক্ষেপকে ‘পেছন থেকে ছুরি মারার শামিল’ বলে মন্তব্য করেছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে সশস্ত্র আন্দোলনকারী এসব কুর্দি গেরিলাকে এতদিন আমেরিকা সব রকম পৃষ্ঠপোষকতা দিয়ে আসছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×