চিনিযুক্ত পানীয়ের বিজ্ঞাপন নিষিদ্ধ করছে সিঙ্গাপুর

  যুগান্তর ডেস্ক ১৪ অক্টোবর ২০১৯, ১০:২৬ | অনলাইন সংস্করণ

চিনিযুক্ত পানীয়।
চিনিযুক্ত পানীয়। ফাইল ছবি

চিনিযুক্ত সব ধরনের কোমল পানীয়ের বিজ্ঞাপন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর।

বিশ্বে সিঙ্গাপুর প্রথম দেশ হিসেবে চিনিযুক্ত সব ধরনের কোমল পানীয়ের বিজ্ঞাপন নিষিদ্ধ করল। দেশটি বলছে, ডায়াবেটিসের বিরুদ্ধে ‘চলমান যুদ্ধের’ অংশ হিসেবে এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

সিঙ্গাপুরের স্বাস্থ্য প্রতিমন্ত্রী এডউইন টং বলেছেন, চিনিযুক্ত বেভারেজও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। সম্প্রচারমাধ্যম, মুদ্রিত ও অনলাইন সংবাদপত্রসহ সব ধরনের মিডিয়া প্ল্যাটফর্মে এ বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা থাকবে।

জরিপের মাধ্যমে নেয়া ‘জনগণের মতামতের’ ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান তিনি।

কোমল পানীয়, জুস, ইয়োগার্ট ড্রিংকস ও ইনস্ট্যান্ট কফি- সব কিছুর বিজ্ঞাপনই নিষেধাজ্ঞার আওতায় পড়বে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামী বছর এ সিদ্ধান্ত বাস্তবায়ন সামনে রেখে কয়েক মাস গ্রাহক এবং এই খাতের উদ্যোক্তাদের মতামত নেয়া হবে বলে জানিয়েছেন তারা।

শুধু বিজ্ঞাপন নিষিদ্ধ হয়েছে এমন নয়, চিনিযুক্ত পানীয় প্রদর্শনেও কিছু নিয়ম বেঁধে দেয়া হয়েছে। এ নিয়ম অনুযায়ী রঙের ব্যবহার এবং মোড়কে সামনের অংশে পুষ্টিতথ্য ও চিনির পরিমাণ উল্লেখ করতে হবে।

সংবাদ সম্মেলনে সিঙ্গাপুরের স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ডায়াবেটিস মোকাবেলার প্রচেষ্টার প্রথম পদক্ষেপ হিসেবে এ দুই ব্যবস্থা নেয়া হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি স্বাদ অক্ষুণ্ন রেখে স্বাস্থ্যকর পণ্য তৈরির পদ্ধতিতে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

সিঙ্গাপুর সরকারের নেয়া এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোকা-কোলা, সিঙ্গাপুর।

এক বিবৃতিতে তারা বলেছেন, কম চিনিযুক্ত ও চিনিবিহীন পানীয় বাজারে আনার লক্ষ্যে আমরা কাজ করছি। পরিমাণমতো চিনি ঠিক আছে, তবে অধিক মাত্রায় চিনি কারও জন্যই ভালো নয় বলে আমরাও মনে করি।

অধিক পরিমাণে চিনিযুক্ত পানীয় পানের সঙ্গে স্থূলতার সম্পর্ক রয়েছে এবং তা ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি তৈরি করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×