জেরুজালেমের গভর্নরকে তুলে নিয়ে গেল ইসরাইল

  যুগান্তর ডেস্ক ১৪ অক্টোবর ২০১৯, ১৯:২১ | অনলাইন সংস্করণ

জেরুজালেমের গভর্নরকে তুলে নিয়ে গেল ইসরাইল
ছবি: আনাদলু

জেরুজালেমের গভর্নর আদনান গাইথকে আটক করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের পুলিশবাহিনী। সোমবার ভোরে অভিযান চালিয়ে তাকে আটক করা হয় প্যালেস্টাইন প্রিজনার্স সোসাইটি এক বিবৃতিতে জানিয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সির খবরে বলা হয়, জেরুজালেমের সিলওয়ান এলাকার নিজ বাড়ি থেকে গভর্নর আদনান গাইথকে আটক করা হয়। এসময় তার বাড়ি ও আশপাশের সড়কগুলো নিজেদের নিয়ন্ত্রণে নেয় ইসরাইলি পুলিশ।

একইদিনে ফিলিস্তিনের স্বাধিকার আন্দোলনকারী সংগঠন ফাতাহ’র জেরুজালেমের সেক্রেটারি জেনারেল শাদি মুতিউরের বাসায়ও অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী।

আকস্মিকভাবে জেরুজালেমের গভর্নরকে গ্রেফতারের কারণ এখনও জানা যায় নি। ইসরাইলি পুলিশ এখনও আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয় নি।

১৯৬৭ সালের শেষদিকে সিরিয়া, মিসর ও জর্ডানের সঙ্গে যুদ্ধের মাধ্যমে পূর্ব জেরুজালেম দখলে নেয় ইসরাইল। এর আগে ১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধে পবিত্র এ শহরের পশ্চিমাঞ্চলের নিয়ন্ত্রণে নেয় দেশটি।

মূলত ১৯৬৭ সাল থেকে ইসরাইল পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি গড়তে শুরু করে। ১৯৮০ সালে জেরুজালেমকে রাজধানী ঘোষণা করে ইসরাইল। তবে ইসরাইলের এ কর্তৃত্ব এবং দাবিকে স্বীকৃতি দেইনি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে সংঘাত নিরসনের প্রচেষ্টায় জেরুজালেমের মর্যাদার বিষয়টি একটি প্রধান ইস্যু।

২০১৭ সালের আগে বিশ্বের কোনো দেশ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকার করেনি। বিশ্বের দেশগুলোর অস্বীকৃতির কারণেই বিদেশি দূতাবাসগুলো তেল আবিবে রয়েছে।

পূর্ব জেরুজালেমে অবৈধ ইসরাইলি আগ্রাসন আন্তর্জাতিক আইন অনুযায়ী বিভিন্ন নীতির লঙ্ঘন। কারণ অধিকৃত অঞ্চলে কোনো দখলদার রাষ্ট্রের সার্বভৌম সীমানা নেই।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×