সৌদির সঙ্গে রাশিয়ার নতুন ২০ চুক্তি

  অনলাইন ডেস্ক ১৫ অক্টোবর ২০১৯, ১৩:২৫ | অনলাইন সংস্করণ

রুশ প্রেসিডেন্ট পুতিন ও সৌদি বাদশাহ সালমান
রুশ প্রেসিডেন্ট পুতিন ও সৌদি বাদশাহ সালমান। ছবি: আরব নিউজ

মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী দেশ সৌদি আরবের সঙ্গে নতুন ২০টি চুক্তি করেছে সমরাস্ত্রের বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ রাশিয়া।

সোমবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সৌদি বাদশাহ সালমানের বৈঠক শেষে দেশটির জ্বালানী মন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান এ ঘোষণা দেন। খবর আরব নিউজের।

আলোচিত ওই বৈঠকে আরও উপস্থিত ছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সারজেই ল্যাভরভ।

আরব নিউজ জানায়, এনার্জি ইন্ড্রাস্টিজ, মহাকাশ ও স্যাটেলাইট, বিচার বিভাগ, স্বাস্থ্যসেবা, পর্যটন, রাজস্ব প্রশাসন, সংস্কৃতি ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিসহ ২০টি চুক্তি করে দুই দেশ।

সৌদি জ্বালানী মন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান বলেন, এ চুক্তির পর সৌদি-রাশিয়া উন্নয়নের নতুন ধাপে এগিয়ে যাবে।

বৈঠকে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতায় সৌদি আরবের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

২০১২ সালের পর এটিই তার প্রথম সফর।

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা নিয়ে পুতিন বলেন, আমি নিশ্চিত যে, সৌদি আরবের অংশগ্রহণ ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা সম্ভব নয়। এ অঞ্চলের নিরাপত্তাসহ যেকোনো আঞ্চলিক সমস্যা নিরসনে সৌদির ভূমিকা গুরুত্বপূর্ণ।

এর আগে পুতিনকে রাজকীয়ভাবে রিয়াদের আল-ইয়াম্মাহ প্রাসাদে অভিভাধন জানানো হয়। তাকে সর্বোচ্চ সামরিক সম্মাননা প্রদর্শন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির বাদশাহ সালমান, যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

রাশিয়ার ভূয়সী প্রশংসা করে বাদশাহ সালমান বলেন, রাশিয়া আমাদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশিদার। আমাদের দুই দেশের এ যৌথ বিনিয়োগ ও বাণিজ্য চুক্তি উভয়ের দেশের জনগণের জন্য বিভিন্ন ইতিবাচক ফল বয়ে আনবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×