স্বাধীনতাকামী ৯ নেতার কারাদণ্ডাদেশে আবারও উত্তাল কাতালোনিয়া

  যুগান্তর ডেস্ক ১৬ অক্টোবর ২০১৯, ১১:১৮ | অনলাইন সংস্করণ

স্বাধীনতাকামী ৯ নেতার কারাদণ্ডাদেশে আবারও উত্তাল কাতালোনিয়া

স্পেনের সুপ্রিমকোর্ট গত সোমবার ৯ কাতালান স্বাধীনতাকামী নেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেন।

সর্বোচ্চ আদালতের রায়ে ওই আদেশের পর থেকেই এর প্রতিবাদে রাস্তায় নেমেছেন হাজারো কাতালান। গণবিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছে।

ইউরোপের দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার পূর্ণাঙ্গ স্বাধীনতাকামী জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে মঙ্গলবারও।

স্পেনের রাজধানী বার্সেলোনায় সরকারি বিভিন্ন দফতরে জোর করে ঢুকে পড়ার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। এ ছাড়া বিভিন্ন রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে দেখা যায় অনেককে।

কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের এক মুখপাত্র জানান, বিক্ষোভকারীদের ক্ষোভের কারণ তারা বুঝতে পারছেন এবং বিক্ষুব্ধ জনতার প্রতি তাদের সহানুভূতি রয়েছে। অন্যদিকে স্পেন কর্তৃপক্ষ জানিয়েছে, কারা এই বিক্ষোভের হোতা, তা খতিয়ে দেখা হচ্ছে।

জানা গেছে, আন্দোলনকারীরা কাতালোনিয়ার বিভিন্ন শহরের বিক্ষোভস্থলে যাওয়ার জন্য ‘সুনামি ডেমোক্র্যাটিক’ নামে একটি অ্যাপ ব্যবহার করছে।

বার্সেলোনায় বিভিন্ন সরকারি কার্যালয়ে ঢোকার চেষ্টারত বিক্ষোভকারীদের হটাতে দাঙ্গা পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে এবং লাঠিচার্জ করে।

তিনজন বিক্ষোভকারীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, নয়জন আহত বিক্ষোভকারীকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে।

বার্সেলোনা ছাড়াও কাতালোনিয়ার গিরোনা ও তারাগোনা শহরে বিক্ষোভের খবর পাওয়া গেছে।

২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে অবৈধভাবে গণভোট আয়োজনের ঘটনায় ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগে এসব নেতাকে গত সোমবার ৯ থেকে ১৩ বছর মেয়াদে কারাদণ্ড দেন স্পেনের সর্বোচ্চ আদালত।

এ ছাড়া আরও তিন নেতাকে অর্থদণ্ড দিয়েছেন সুপ্রিমকোর্ট। দণ্ডাদেশপ্রাপ্ত ১২ জনই তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন।

আদালতের এ রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু করেন স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার জনগণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×