ইরানে যুক্তরাষ্ট্রের সাইবার হামলা

  যুগান্তর ডেস্ক ১৬ অক্টোবর ২০১৯, ২০:১২:৫৩ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

সৌদি আরবের সর্ববৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলার পর ইরানের বিরুদ্ধে গোপন সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে এ হামলা হয় বলে মার্কিন প্রশাসনের দুই কর্মকর্তা দাবি করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, তেহরানের ‘অপপ্রচার’ ছড়ানোর সক্ষমতা লক্ষ্য করেই সেপ্টেম্বরের শেষ দিকে ওই অভিযান হয়েছিল। ইরান যাতে তাদের প্রচারণার সক্ষমতা হারায় সেজন্যই যুক্তরাষ্ট্র এ সাইবার হামলা চালিয়েছিল বলে দাবি করেন তারা।

সাইবার হামলার কারণে ইরানের অনেক হার্ডওয়্যার, বেশকিছু যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে দাবি করলেও এ প্রসঙ্গে আর বিস্তারিত বলতে রাজি হননি এক কর্মকর্তা।

এদিকে রয়টার্সের এ প্রতিবেদন সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে পেন্টাগন। পেন্টাগনের মুখপাত্র ইলিসা স্মিথ বলেন, নীতিগত কারণে এবং কাজের নিরাপত্তার বিষয় বিবেচনা করে আমরা সাইবার হামলা, গোয়েন্দা কিংবা কোনো পরিকল্পনা নিয়ে কারো সঙ্গে আলোচনা করি না।

গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে গিয়েছিল।

এ ঘটনার জন্য ইরানকে হামলার জন্য দায়ী করে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র। এরপরই দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ চরমে পৌঁছতে থাকে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত