সিরিয়া যুদ্ধে তুর্কি মিত্রবাহিনীর ৪৬ জন নিহত

  যুগান্তর রিপোর্ট ১৬ অক্টোবর ২০১৯, ২০:৫৭ | অনলাইন সংস্করণ

সিরিয়ান ন্যাশনাল আর্মি
সিরিয়ান ন্যাশনাল আর্মি। ফাইল ছবি

উত্তর সিরিয়ার সন্ত্রাসবিরোধী যুদ্ধে তুরস্কের মিত্রবাহিনী হিসেবে খ্যাত সিরিয়ান ন্যাশনাল আর্মির ৪৬ জন নিহত হয়েছে। অপারেশন পিস স্পিং শুরু থেকে এ পর্যন্ত উত্তর সিরিয়ায় তারা নিহত হয়েছে। খবর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাকের।

তুর্কি সীমান্ত নিরাপদ, সিরীয় শরণার্থীদের নিরাপদে ফেরানো, সিরিয়ার ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা নিশ্চিতের উদ্দেশ্যে উত্তর সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে ৯ অক্টোবর থেকে অপারেশন পিস স্প্রিং শুরু করে তুরস্ক সরকার। এতে আসাদবিরোধী সিরিয়া ন্যাশনাল আর্মি তুরস্কের সঙ্গে যোগ দেয়। উত্তর সিরিয়ায় ভয়াবহ এ যুদ্ধে সিরিয়া ন্যাশনাল আর্মির ১৩৬ জন যোদ্ধা গুরুতর আহত হন।

যুদ্ধগুলো বেশিরভাগ সীমান্তবর্তী উত্তর সিরিয়ার তাল-আবাদ ও রস-আল-আইন জেলার বিভিন্ন স্থানে সংঘটিত হয়েছে।

সীমান্ত নিরাপদ, সিরিয়ার অখণ্ডতা ও সিরিয়ান শরণার্থীদের ফিরিয়ে দিতে চলতি মাসের ৯ অক্টোবর থেকে উত্তর সিরিয়ায় অপারেশন পিস স্পিং শুরু করেছে তুর্কি সরকার। উত্তর সিরিয়ার পূর্ব ফোরাত নদী পিকেকে/পিওয়াইডি ও ওয়াইপিজে মুক্ত করতে চায় আঙ্কারা।

অনেক বছর ধরে পিকেকে সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যাচ্ছে তুরস্ক। পিকেকে সংগঠনটিকে সন্ত্রাসী হিসেবে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন তালিকাভুক্ত করেছে। ওই সংগঠনটির হাতে এ পর্যন্ত ৪০ হাজার মানুষ নিহত হয়েছে। এর মধ্যে নারী, কিশোর ও শিশুরাও রয়েছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়ায় অপারেশন পিস স্প্রিং

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×