তুর্কি ও কুর্দিরা ২ শিশুর মতো বলে লড়াই করতে দিলাম: ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৮ অক্টোবর ২০১৯, ১১:২০:১৩ | অনলাইন সংস্করণ

ছবি: ওয়াশিংটন পোস্ট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেছেন, তুর্কিশ ও কুর্দিশ বাহিনীকে তিনি প্রাণঘাতি যুদ্ধের সুযোগ করে দিয়েছিলেন এই জন্য যে তারা শিশুদের মতো। দুই পক্ষেরই পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ করার প্রয়োজন ছিল।

টেক্সাসে সমর্থকদের এক সমাবেশে তিনি বলেন, আমি যেটা করেছি, সেটা প্রচলিত কোনো রীতি না। বলেছি- কিছুটা সময়ের জন্য তাদের যুদ্ধে যেতে হবে।

তার মতে, তারা দুটি শিশুর মতোই, তাদের প্রথমে যুদ্ধ করতে দিতে হবে, পরে দুজনকে দুদিকে সরিয়ে দিতে হবে। তারা অল্প কয়েকদিন যুদ্ধ করেছে। এটা ছিল কিছুটা অনিষ্টকর।

কুর্দিশ যোদ্ধাদের সঙ্গে প্রতারণা করে উত্তর সিরিয়া থেকে এক হাজার সেনা প্রত্যাহারের ঘটনাকে তার অনুগত লোকজনও সমালোচনা করেছেন।

সিরিয়ায় ইসলামিক এস্টেটের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র ছিল ওয়াইপিজি যোদ্ধারা।

আইএসবিরোধী জোটে মার্কিন প্রেসিডেন্টের সাবেক বিশেষ দূত ব্রেট ম্যাকগুরক বলেন, দুটি শিশুর লড়াইয়ের সঙ্গে তুর্কি-কুর্দিদের তুলনা খুবই অশ্লীল ও অজ্ঞতার শামিল।

টুইটারে তিনি বলেন, দুই লাখ নিরপরাধ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। যুদ্ধাপরাধের বিশ্বাসযোগ্য প্রতিবেদন রয়েছে। আইএস বন্দিরা পালিয়েছে। মার্কিন সেনারা সরে এসেছেন এবং নিজেদের অবস্থানে বোমা মেরেছেন। সেগুলো রাশিয়ার কাছে হস্তান্তর করেছেন।

ঘটনাপ্রবাহ : সিরিয়ায় অপারেশন পিস স্প্রিং

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত