আসামের এনআরসি প্রধানকে বদলির নির্দেশ সুপ্রীম কোর্টের

  যুগান্তর ডেস্ক    ১৮ অক্টোবর ২০১৯, ২২:৩৩ | অনলাইন সংস্করণ

প্রতীক হাজেলা
প্রতীক হাজেলা। ছবি: সংগৃহীত

আসামের জাতীয় নাগরিক তালিকা বা এনআরসি প্রধান প্রতীক হাজেলাকে বদলির নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রীম কোর্ট।

তাকে মধ্য প্রদেশে বদলির নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

তবে তার বদলির আদেশে সরকারি আইনজীবীসহ অনেকেই বিস্মিত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই বদলির কারণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ অবিলম্বে প্রতীক হাজেলাকে বদলি করতে সরকারকে নির্দেশ দিয়েছেন। নির্দেশে বলা হয়েছে, আপাতত প্রতীক হাজেলা সর্বোচ্চ মেয়াদে ডেপুটেশনে থাকবেন।

এই নির্দেশ দেওয়ার পর সরকারি আইনজীবী অ্যাটর্নি জেনারেল কেকে ভেনোগোপাল বিচারপতির কাছে জানতে চেয়েছিলেন, এর কোনো কারণ আছে কিনা। জবাবে প্রধান বিচারপতি জানান, কোনো কারণ ছাড়া নির্দেশ দেওয়া হয় না।

এদিকে হাজেলার ঘনিষ্ঠরা জানিয়েছেন, আন্তঃক্যাডার ডেপুটেশনে যেতে চেয়েছেন তিনি এবং সুপ্রিম কোর্ট অনুমতি দিয়েছে।

এনডিটিভিকে হাজেলা বলেন, আমাকে আদালত নিয়োগ দিয়েছেন। যা বলার আমি আদালতেই বলব। এখন আদালত আমাদে মধ্য প্রদেশে ডেপুটেশনে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

মধ্য প্রদেশেই হাজেলার জন্ম। আসাম-মেঘালয় ক্যাডারের ১৯৯৫ ব্যাচের আইএএস কর্মকর্তা তিনি। আসামের এনআরসি সংশোধন করার জন্যে খসড়া তালিকা তদারকি করার দায়িত্ব তাকে দেওয়া হয়েছিল। তিনি ৫০ হাজার কর্মকর্তার একটি দলের নেতৃত্ব দেন এনআরসি চূড়ান্ত করতে। চূড়ান্ত তালিকা নিয়ে আসাম ও ভারতজুড়ে বেশ সমালোচনা ও অভিযোগ ওঠে।

এনআরসিতে স্থান পাওয়ার জন্য আবেদন করেছিলেন ৩ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৬১ জন। এদের মধ্যে তালিকায় স্থান পেয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪জন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

ঘটনাপ্রবাহ : আসামে বাঙালি সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×